adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেট থেকে কেনো নির্বাসনে ছিলাম, কারণটা আজও জানি না : আজহার উদ্দিন

স্পোর্টস ডেস্ক : আজীবন নির্বাসনের হাত থেকে আদালতে মুক্তি পেয়ে ফের ভারতীয় ক্রিকেটের মুলস্রোতে ফিরেছেন। কিন্তু বিশ সাল বাদেও প্রাক্তন ভারত অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন বুঝে উঠতে পারেনি, কেন তাকে নির্বাসনে পাঠানো হয়েছিল।

ম্যাচ-গড়াপেটার কারণে আজহারকে আজীবন নির্বাসিত করেছিল বিসিসিআই। কিন্তু আদালেতে নির্বাসনের বিরুদ্ধে আবেদন করেছিলেন তিনি। ২০০০ সালের ডিসেম্বরে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার কারণে আজহারউদ্দিনকে বিসিসিআই আজীবন নির্বাসনে পাঠায়। তবে দীর্ঘ লড়াইয়ের পরে লড়াইয়ের পরে আজহারউদ্দিনের বিরুদ্ধে নির্বাসন প্রত্যাহার করার জন্য বোর্ডকে নির্দেশ দেয় অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট। ২০১২ সালে আদালত এটিকে অবৈধ বলে অভিহিত করে।

পাকিস্তানের একটি ওয়েবসাইটে আজহার বলেছেন, ‘কাউকে দায়ী করতে চাই না। আসলে আমাকে নির্বাসিত করার কারণটাই জানি না। ঠিক করেছিলাম শাস্তির বিরুদ্ধে লড়াই করে যাব। ১২ বছর পরে হলেও অভিযোগ থেকে মুক্ত হতে পেরেছি। হায়দরাবাদ ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে যখন বোর্ডের বার্ষিক সাধারণ সভায় গেলাম, দারুণ আনন্দ পেয়েছিলাম।

দেশের হয়ে ৯৯টি টেস্ট খেলে আজহারের রান ৬১২৫। সঙ্গে ৩৩৪টি ওয়ান ডে-তে করেছেন ৯৩৭৮ রান। আন্তর্জাতিক ক্রিকেট জীবন শুরু হয় তিনটি সেঞ্চুরি দিয়ে। বরাবর সফল হয়েছেন ইডেনে। অভিষেক টেস্টে সেঞ্চুরিও ইডেনে। বলছেন, ‘একজন দক্ষ ক্রিকেটারই একশোর বেশি টেস্ট খেলে। আমার ৯৯ টেস্ট খেলার রেকর্ড কে ভাঙল, তা নিয়ে ভাবি না। ১৬ থেকে ১৭ বছর খেলেছি (ভারতের হয়ে)। অধিনায়কই ছিলাম দশ বছর। এর বেশি কী চাইতে পারি।- জি নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া