adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিছিয়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক : সময়ের প্রবাহে যা হয়ে উঠেছিল একরকম অবধারিত, সেটির আনুষ্ঠানিক ঘোষণা এলো অবশেষে। করোনাভাইরাস পরিস্থিতিতে কয়েক মাসের টানাপোড়েনের পর পিছিয়ে গেল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আইসিসির ভার্চুয়াল সভায় সোমবার চূড়ান্ত হয়েছে এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত। আগামী ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল ২০ ওভারের বিশ্বকাপের সপ্তম আসর।

সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, এই আসর অস্ট্রেলিয়াতেই হবে আগামী বছরের অক্টোবর-নভেম্বরে। ফাইনাল ১৪ নভেম্বর। ২০২১ সালে ভারতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে হবে ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে, ফাইনাল ১৩ নভেম্বর।

টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় আরেকটি বড় সিদ্ধান্তও নিতে হয়েছে আইসিসিকে। ২০২৩ সালের ৫০ ওভারের বিশ্বকাপের আয়োজকও ভারত, সেটির সময়কাল ছিল ৯ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চ। কিন্তু ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে পিছিয়ে যাওয়ায় তিন মাসের মধ্যে ভারতে পড়ে যায় দুটি বিশ্বকাপ। আয়োজকদের পর্যাপ্ত প্রস্তুতির সময় দিতে ৫০ ওভারের বিশ্বকাপও পিছিয়ে নেওয়া হয়েছে। এখন এটি হবে ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে। ফাইনাল ২৬ নভেম্বর।

বিশ্ব জুড়ে করোনাভাইরাস পরিস্থিতির বাস্তবতায় এবারের আসর স্থগিত হওয়া অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তারা গত কিছুদিনে কয়েকবারই বলেছেন, এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ‘প্রচণ্ড ঝুঁকির হবে’ এবং ‘না হওয়ার সম্ভাবনাই বেশি।’ আইসিসি তবু চূড়ান্ত ঘোষণা দিতে সময় নিয়েছে। বাস্তবতার কাছে শেষ পর্যন্ত নতি স্বীকার করতেই হলো।

সম্প্রতি মেলবোর্নে পরিস্থিতি একটু অবনতি হওয়ায় লকডাউন ঘোষণা করা হয়েছে, তবে সামগ্রিকভাবে অস্ট্রেলিয়ার করোনাভাইরাস পরিস্থিতি বেশ নিয়ন্ত্রিত। কিন্তু এত বড় টুর্নামেন্টকে ঘিরে যে প্রস্তুতি ও বিশাল কর্মযজ্ঞ, সেটি ক্রমশ হয়ে উঠছিল কঠিন। অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার অবস্থা বেশ নাজুক। বৈশ্বিক ভ্রমণ পরিস্থিতিও সহসাই স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই। ১৬ টি দলকে অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া, ‘জীবাণুমুক্ত’ পরিবেশ তৈরি করা ও আনুষঙ্গিক আরও অনেক কিছু সময়ের বাস্তবতায় প্রায় অসম্ভব।

আগামী ফেব্রুয়ারিতে নিউ জিল্যান্ডে অনুষ্ঠেয় মেয়েদের বিশ্বকাপ আপাতত সূচি অনুযায়ী আয়োজনের প্রস্তুতি চলতে থাকবে বলে জানিয়েছে আইসিসি। পরিস্থিতি বুঝে পরবর্তীতে নেওয়া হবে সিদ্ধান্ত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া