adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওবামা-বাইডেন-বিল গেটস-বেজোসের টুইটার অ্যাকাউন্ট হ্যাকড

আন্তর্জাতিক ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যম দুনিয়ায় বড় ধরনের ধাক্কা গেল বুধবার। এক সঙ্গে বিশ্বের সব নামকরা ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট হ্যাকের ঘটনা ঘটল।

বিবিসি জানায়, এদিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট থেকে শুরু করে বড় বিলিওনিয়ার প্রযুক্তিবিদ, এমনকি তারকা শিল্পীও এই সাইবার হামলার শিকার হয়েছেন।

হ্যাক করা হয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সামনের নির্বাচনের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের টুইটার অ্যাকাউন্ট।

এই সাইবার হামলা থেকে বাদ যাননি বিখ্যাত সব প্রযুক্তি উদ্যোক্তরাও। হ্যাক হয়েছে মাইক্রোসফট সহপ্রতিষ্ঠাতা বিল গেটস, আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস, টেসলা ও স্পেসএক্সের প্রধান নির্বাহী ইলন মাস্কের অ্যাকাউন্টও।

টুইটার কর্তৃপক্ষ জানায়, এ সবই ভুয়া টুইট। কোনওভাবে প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে। গোটা বিষয়টা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। খুব দ্রুত এই ত্রুটি মেরামত করে ফেলা হবে।

বিলিয়নিয়ার তারকা শিল্পী ক্যানি ওয়েস্ট ও তার স্ত্রী টিভি সেলিব্রিটি কিম কার্দাশিয়ানের অ্যাকাউন্টও হ্যাক করা হয়েছে। সম্প্রতি ক্যানি আসন্ন মার্কিন নির্বাচনে প্রার্থিতা ঘোষণা করেন।

এমনকি প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের অ্যাকাউন্টও হ্যাক করা হয়েছে। কোনো বিটকয়েন জালিয়াতি চক্র তাদের সবার টুইটার অ্যাকাউন্ট হ্যাক করেছে বলে জানা যায়।

ওবামা, বাইডেন, ক্যানির অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে ক্রিপ্টোকারেন্সিতে অনুদান দেয়ার জন্য অনুরোধ করা হয়েছিল।

বিল গেটসের অ্যাকাউন্টে বলা হয়, আপনি যদি এক হাজার ডলার পাঠান, আপনি আপনাকে দুই হাজার ডলার ফিরিয়ে দিব।

ইলন মাস্কের টুইটার পোস্টটির স্ক্রিনশটে দেখা যায়, দারুণ ব্যাপার, আমার বিটকয়েন অ্যাকাউন্টে প্রেরিত অর্থ দ্বিগুণ হয়ে যাচ্ছে। আপনি যদি এক হাজার ডলার পাঠান, ফিরে পাবেন দুই হাজার ডলার। এবং এটি করতে হবে পরবর্তী ৩০ মিনিটের মধ্যেও।

সাইবার নিরাপত্তা বিষয়ক কোম্পানি ক্রাউডস্ট্রাইকের সহপ্রতিষ্ঠাতা দিমিত্রি আলপেরোভিচ বলেন, কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে এটিই সবচেয়ে ভয়াবহ হ্যাকের ঘটনা।

বৃহস্পতিবার ভোরে টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি এক টুইটে বলেন, টুইটারের জন্য সবচেয়ে কঠিন দিন। যা ঘটেছে তার জন্য আমরা সবাই বিপর্যস্ত।

তিনি বলেন, আমরা সবকিছু ঘেঁটে দেখছি এবং এ সংক্রান্ত তথ্য সবার সঙ্গে শেয়ার করা হবে। আসলে কী ঘটেছে এটি আমাদের আরও বেশি বোঝার দরকার আছে।

এর মধ্যে নীল টিকচিহ্ন দেয়া ভ্যারিফায়েড অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেয়ার বড় পদক্ষেপ নেয়। ভুয়া টুইটগুলো মুছে দেয়া হয়। পাসওয়ার্ড পুনরায় সেট করার অনুরোধগুলো প্রত্যাখ্যান করা হয়েছে এবং কিছু ফাংশন অকেজো করে দেয়া হয়েছে।

এরপরেও হ্যাক হওয়া কিছু ভ্যারিফায়েড অ্যাকাউন্ট থেকে টুইট করা হচ্ছিল। তবে টুইটার জানায়, অ্যাকাউন্টগুলো নিয়ন্ত্রণ নিতে তারা তখনও কাজ করছিলেন।- বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া