adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারত নিজেদের স্বার্থ রক্ষা করতে গিয়ে বিশ্ব ক্রিকেটের ক্ষতি করছে : পিসিবি চেয়ারম্যান

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ২০১২ সালের পর থেকে কোনো সিরিজ খেলছে না। ২০১২ সালে হয়েছিল সর্বশেষ দ্বিপাক্ষিক ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ। এর আগে সর্বশেষ ইন্দো-পাক টেস্ট সিরিজ হয়েছিল ২০০৭ সালে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি এহমান মানি মনে করেন, ভারত-পাকিস্তান লড়াই উপভোগ করা থেকে সবাই বঞ্চিত হচ্ছে। এই সিরিজ হলে আন্তর্জাতিক ক্রিকেটই লাভবান হবে। ২০০৮ সালে মুম্বাইয়ের হোটেল তাজে জঙ্গী হামলার পর থেকে রাজনৈতিক কারণে দুই দেশের দ্বিপাক্ষীক সিরিজ বন্ধ হয়ে যায়।

পাকিস্তানের আগ্রহ থাকলেও দ্বিপাক্ষীক সিরিজের ব্যাপারে কোন আগ্রহই নেই ভারতের। এখন শুধুমাত্র আইসিসি বা এসিসির কোনো টুর্নামেন্ট হলে দুই দেশের দেখা হয়।

ভারত-পাকিস্তান সিরিজ না হওয়াটা আন্তর্জাতিক ক্রিকেটের জন্য ক্ষতি বলে মনে করেন মানি। আর এ জন্য তিনি ভারতকেই দায়ী করেছেন। মানি বলেন, একটি দেশ তাদের নিজেদের স্বার্থ হাসিলে বিশ্ব ক্রিকেটের বৃহৎ স্বার্থ ক্ষুণœ করছে। ক্রিকেটের বিশ্বায়নের দায়িত্বটা আমাদের সবার ওপরেই রয়েছে। ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য হওয়া উচিৎ। এখানে নিজেদের স্বার্থ দেখা কোনভাবেই উচিৎ নয়। আমাদেরই উচিত এমন গুরুত্বপূর্ণ সিরিজ আয়োজন করা।

ভারত-পাকিস্তান সিরিজ হলে তা আন্তর্জাতিক ক্রিকেটের লাভবান হবে বলে জানান পিসিবি চেয়ারম্যান। তিনি বলেন, ভারত-পাকিস্তানের মধ্যকার ক্রিকেট ম্যাচ বিশ্বে সবচেয়ে বেশি মানুষ উপভোগ করে। অথচ ভারত সরকারের কারণে আইসিসি ও এসিসি টুর্নামেন্ট ছাড়া দুই চিরপ্রতিদ্বন্দ্বীর খেলা এখন বন্ধ। ভারত-পাকিস্তানের লড়াই হলে আন্তর্জাতিক ক্রিকেটই সবচেয়ে বেশি লাভবান হতো। কিন্তু আমরা নিজেদের পরিকল্পনায় ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজটি রাখতেই পারি না। ভারতীয় বোর্ডের উচিৎ গুরুত্বে সঙ্গে ব্যাপারটি ভেবে দেখা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া