১৬ই জুলাই, ২০২০ ইং | ১লা শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

adv

লাদাখ সীমান্তে মাটির নিচে চীনের অস্ত্র ভাণ্ডার -ভারতের নেতৃস্থানীয়দের ঘুম হারাম

আন্তর্জাতিক ডেস্ক : মাত্রই কমতে শুরু করেছিল লাদাখ সীমান্তে চীন-ভারত উত্তেজনা। কিন্তু এরই মধ্যে একটি বেসরকারি চ্যানেলের দেওয়া তথ্যে ভারতের নেতৃস্থানীয়দের ঘুম হারাম। তথ্য অনুযায়ী, চীন নিজের গোপন এক অস্ত্রভাণ্ডার লাদাখ সীমান্তের কাছেই মাটির নিচে লুকিয়ে রাখছে।

এক বেসরকারি চ্যানেলের খবর অনুযায়ী, জুলাই মাসের ১১ তারিখের সাম্প্রতিক স্যাটেলাইট ছবিতে দেখা গিয়েছে, লেহ থেকে ২৫০ কিলোমিটার দূরে রয়েছে চিনের অস্ত্রভাণ্ডার। আর সন্দেহ রয়েছে এই অস্ত্রভাণ্ডারকে ঘিরেই। ঐ চ্যানেলের তথ্য অনুযায়ী, চীনের সবচেয়ে ভয়ানক অস্ত্র গ্যারিসন মিসাইল। আর সেই উন্নততর মিসাইল সম্ভবত , চীন লেহ থেকে ২৫০ কিলোমিটার দূরের অস্ত্রভাণ্ডারে রেখেছে। তাদের দাবি, এই অস্ত্র ভাণ্ডার মাটির নিচে রয়েছে।

মাটির নিচের অস্ত্রভাণ্ডার ঘিরে তথ্য বলা হচ্ছে,যুগের পর যুগ মাটির নিচে এই অস্ত্রভাণ্ডারকে নতুন নতুন করে সাজিয়েছে চীন। দক্ষিণ জিনজিয়াং মিলিটারি এলাকা এই অস্ত্রভাণ্ডারের কাছে। ১৯৫০ থেকে ৬০ এর দশকে চীন যখন তিব্বত দখল করেছে, তখন থেকে এই এলাকা ঘিরে আলাদা করে সতর্কতা বজায় রেখেছে চীন।

জানা যায়, এই অস্ত্রভাণ্ডারটি তিব্বত থেকে জিনজিয়াং যাওয়ার পথের হাইওয়ের নিচে রয়েছে। এই অস্ত্রভাণ্ডারে যেতে হলে ১২ টি টানেল পার হতে হয়। এরমধ্যেই চীনের সবচেয়ে বেশি ক্ষতিকারক অস্ত্র গ্যারিসন মিসাইল রয়েছে। এই খবর লাদাখে ভারত-চীন সংঘাতে নতুন আশংকার মেঘ ঘনীভূত করেছে। এই সংবাদ নতুন করে ভাবাচ্ছে ভারতের সেনাদের।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2020
M T W T F S S
« Jun    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া