১৮ই জুলাই, ২০২০ ইং | ৩রা শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

adv

বর্ণবৈষম্য ছাড়িয়ে ওয়েস্ট ইন্ডিজের দারুণ হুঙ্কার

স্পাের্টস ডেস্ক : সাউদ্যাম্পটনের কমেন্ট্রি বক্সে বসে মাইকেল হোল্ডিং বলছেন, ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার এই টেস্টটি একমাত্র ম্যাচ যা এই মুহূর্তে সবচেয়ে বেশি মানুষ দেখছে। কারণ এ সময় আর কোনো ক্রিকেট ম্যাচ চলছে না, মাঠেও দর্শক প্রবেশ করতে পারছে না। টেলিভিশনের সামনে বসে সবার নজর হয়তো এখন এখানেই।

১১৭ দিনের অপেক্ষার পর ক্রিকেটের মাঠে ফেরা সরাসরি দেখার সুযোগ না মিললেও সবার দৃষ্টি ছিল এই ম্যাচের ওপরেই। কারণ করোনাভাইরাসের মাঝেও সব প্রতিকূলতাকে হার মানিয়ে জিতে গেছে ক্রিকেট।

৫ দিনের হাড্ডাহাড্ডি লড়াই, রোমাঞ্চ, উদ্দীপনা এমনকি হতাশাকে পেছনে ফেলে, ইংল্যান্ডের মাটিতে সিরিজের প্রথম টেস্ট জিতে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছাড়াও এই সিরিজটি আরও একটি কারণে বিশেষ গুরুত্ব পেয়েছে।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যা প্রতিবাদে নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লিখে মাঠে নামেন দুই দলের খেলোয়াড়রা। এমনকি ম্যাচ শুরুর আগে দু’দলের ক্রিকেটার ও আম্পায়াররা হাঁটু গেড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন সমর্থন করেন।

২৫ মে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুতে নড়েচড়ে উঠে পুরো বিশ্ব। মিনিয়াপোলিস শহরে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাঁটু চাপায় ৪৬ বছর বয়সী ফ্লয়েডের মৃত্যু হয়। এরপরই মাথাচাড়া দিয়ে উঠে বর্ণবাদ ইস্যু। যে কারণে খেলোয়াড়রা এই টেস্টে এর প্রতিবাদ করেন।

সিরিজ চলাকালীন নিজের শৈশবের বর্ণবৈষম্যমূলক আচরণের কথা মনে করে আচরণের কথা মনে পড়তে কান্নায় ভেঙ্গে পরেছিলেন মাইকেল হোল্ডিং। স্কাই স্পোর্টসের লাইভে এ ক্যারিবীয় কিংবদন্তি তার শৈশবের কথা, বাবা-মায়ের ওপর হওয়া বর্ণবাদী আচরণের কথা বলতে গিয়ে আর নিজেকে আটকে রাখতে পারেননি।।

হোল্ডিং বলেছিলেন, ‘আমি আমার বাবা-মায়ের ব্যাপারে যখন কথা বলি, তখন আবেগপ্রবণ হয়ে যাই। এখনও তেমনটাই হচ্ছে। মার্ক (সঞ্চালক) আমি জানি, তাঁরা কোন অবস্থার মধ্য দিয়ে গেছে। আমার বাবা কালো ছিলেন বলে মায়ের সঙ্গে তাঁর বাবার বাড়ির কেউ কথা বলতো না।’

চোখ মুছতে মুছতে তিনি বলেন, ‘আমি জানি তাঁরা কিসের মধ্য দিয়ে গেছেন এবং এ জিনিসটা আমার ওপরেও এসেছে। আমি জানি এটা ধীর প্রক্রিয়া। তবুও আমি আশাবাদী যে সবকিছু সঠিক পথে ফিরবে। হোক সেটা শামুকের গতিতে, তাও আমার সমস্যা নেই।’

২৫ মে যে কৃষ্ণাঙ্গের মৃত্যুতে পুরোবিশ্ব নড়ে উঠেছিল, এবার দুই কৃষ্ণাঙ্গের অবদানেই টেস্ট ম্যাচ জিতে নিল ওয়েস্ট ইন্ডিজ। ইংলিশদের বিপক্ষে জার্মেইন ব্ল্যাকউডের দুর্দান্ত ব্যাটিং এবং শ্যানন গ্যাব্রিয়েলের আগুনে বোলিংয়ের কল্যাণে ৪ উইকেটের জয় পায় জেসন হোল্ডারের দল। এর ফলে সিরিজে ১-০ ব্যবধানে গিয়ে যেতে সক্ষম হয় তারা।

নানা বাঁধা পেরিয়ে শেষ সেশনে ২০০ রানের লক্ষ্য স্পর্শ করে সফরকারীরা। ২৭ রানে ৩ উইকেট হারালেও ব্ল্যাকউডের ৯৫ রানের ইনিংস জয়ের বন্দরে যেতে সাহায্য করে ক্যারিবিয়ানদের। প্রথম ইনিংসে ৪ এবং দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন গ্যাব্রিয়েল।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2020
M T W T F S S
« Jun    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া