adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংক্রামক বর্জ্য ও গৃহস্থালি বর্জ্য একত্রে নেবে না ঢাকা উত্তর সিটি করপোরেশন

নিজস্ব প্রতিবেদক : পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার (৭ জুলাই) শেষ হচ্ছে সংক্রামক বর্জ্য ও গৃহস্থালি বর্জ্য একত্রে ফেলার শেষ দিন। এরপর থেকে বাসা থেকে সংক্রামক বর্জ্য আর গৃহস্থালির বর্জ্য একত্রে পেলে তা সংগ্রহ করবে না ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

করোনা সংক্রমণ রোধেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর আগে গত ২৩ জুন মেয়র আতিকুল ইসলাম ঘোষণা দিয়েছিলেন ৭ জুলাই এর পর থেকে যে বাসার গৃহস্থালির বর্জ্যের সাথে সংক্রামক বর্জ্য (মাস্ক, পিপিই, হ্যান্ডগ্লাভস, রোগীর ব্যবহৃত টিস্যু, গগলস, হেড-কভারসহ অন্যান্য সংক্রমণ বর্জ্য) মেশালে বা একই বিনে থাকলে সেই বাসার বর্জ্য সংগ্রহ করবে না ডিএনসিসির প্রাইমারী ওয়েস্ট কালেক্টর (পিডব্লিউসি)।

এরকম নির্দেশনা ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডের পিডব্লিউসিদের পাঠানো হয়েছে। এছাড়া নগরবাসীকে এই কাজে উদ্বুদ্ধ করতে কোথাও কোথাও বিশেষ পলিথিন ব্যাগ দিয়েছে ডিএনসিসি।

ডিএনসিসির পক্ষ থেকে দাবি করা হচ্ছে প্রায় প্রতিটি ওয়ার্ডেই এই ব্যাগ দেওয়া হয়েছে। মোট ৩ লাখ ব্যাগ সরবরাহ করা হয়েছে। যদিও বাসা-বাড়ির সংখ্যা এর চাইতে কয়েক গুণ বেশি। তবে এই ব্যাগ সরবরাহকে প্রতীকী হিসেবে উল্লেখ করেছেন ডিএনসিসির কর্মকর্তারা। এর মাধ্যমে যেনো নগরবাসী সচেতন হয় এবং নিজেরাই আলাদা ব্যাগ কিনে সেখানে গৃহস্থালি বর্জ্য ও সংক্রামক বর্জ্য আলাদা করে দেন।

এ বিষয়ে ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমান বলেন, ব্যাগ দেয়াটা ছিল মানুষকে উদ্বুদ্ধ করার জন্য। আমরা গত ২৩ জুনের পর সব এলাকায় লিফলেট দিয়েছি, মসজিদে মসজিদে মুসল্লিদের মাধ্যমে এই মেসেজ দিয়েছি। তাছাড়া এলাকায় এলাকায় মাইকিং করেছি। যেন মানুষ নিজেদের সুরক্ষার কথা চিন্তা করে সংক্রামক বর্জ্যগুলো আলাদা রাখে। আমাদের পিডব্লিউসি কর্মীরা সপ্তাহে শনি ও মঙ্গলবার এই বর্জ্য নিয়ে যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া