adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এশিয়ার অর্থনীতি এই প্রথম সঙ্কুচিত হতে যাচ্ছে : আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক : বলা হচ্ছে ‘ফর দি ফার্স্ট টাইম ইন লিভিং মেমরি’ মানে জীবদ্দশায় এই প্রথম ‘রাইজিং টাইগার’ বা গর্জে ওঠা বাঘের সাথে তুলনা চলত যে এশিয়ার কোভিডে সেই মহাদেশও এখন অর্থনীতিতে কাবু হতে যাচ্ছে। এই মহাদেশের বাসিন্দা হিসেব আমাদের সবার জন্যে মন খারাপ করা এ খবরে আইএমএফ বলছে, কোভিডের প্রাদুর্ভাব এশিয়ার উন্নয়নকে খুব ব্যয়বহুর করে তুলবে। আরটি

আইএমএফ এর আগে এশিয়ায় কোভিডের প্রভাবকে পুনরায় পর্যালোচনা করে বলছে এ মহাদেশের অর্থনীতি ১.৬ শতাংশ সঙ্কুচিত হবে। এর আগে আইএমএফ বলেছিল শূণ্য শতাংশ প্রবৃদ্ধি হবে। আইএমএফ’এর এশিয়া এন্ড প্যাসিফিক বিভাগের পরিচালক চ্যাং ইয়ং রিহি তার ব্লগ পোস্টে এ তথ্য জানান।

এমনকি সাম্প্রতিক কিছু দেশে মহামারি পরিস্থিতির মধ্যেও ইতিবাচক উন্নয়নগুলো দেখতে পাওয়া যায় আর্থিক কর্মকাণ্ড আংশিক পুনরায় চালু করার মধ্যে দিয়ে। কিন্তু তা শেষ পর্যন্ত সার্বিক পরিবর্তনে সহায়তা করেনি। আইএমএফ বলছে, যেখানে সারাবিশ্ব অর্থনৈতিক সংকটে পড়ছে সেখানে বিশ্বায়ন ব্যবস্থায় সরবরাহ ব্যবস্থার ওপর নির্ভরশীল এশিয়া শেষ পর্যন্ত প্রবৃদ্ধি নেতিবাচক হওয়া থেকে নিজেকে রক্ষা করতে পারবে না।

আইএমএফ এও বলছে অধিকাংশ দেশের অর্থনীতি পূর্বাভাসের চেয়েও খারাপের দিকে চলে যাচ্ছে। কোভিড প্রাদুর্ভাবের আগে এশিয়ার প্রবৃদ্ধি ৬.৬ শতাংশ হওয়ার পূর্বাভাস ছিল আইএমএফ’এর। ২০২২ সাল পর্যন্ত এশিয়ার জন্যে আগের দেয়া এ প্রবৃদ্ধির পূর্বাভাস বরং ৫ শতাংশ নিচেই থাকবে।

আইএমএফ শঙ্কা করছে অর্থনৈতিক সংকট বৈষম্য বৃদ্ধির সঙ্গে ব্যালান্স শিট বা হিসেবের অঙ্ককে দুর্বল করবে, ভূকৌশলগত উত্তেজনা বৃদ্ধি করবে। বি অর্থনীতির জিডিপি এবছর ৪.৯ শতাংশ সঙ্কুচিত হবে যা আগামীবছর আংশিক সংকট কাটিয়ে উঠলেও ৫.৪ শতাংশে স্থির থাকবে। অর্থাৎ কোভিডের কারণে বিশ্ব অর্থনীতির সংকট দাঁড়াবে দুই বছরে ১২ ট্রিলিয়ন ডলার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া