adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যাচ ফিক্সিংয়ের প্রমাণ পেলেই ক্রিকেটারকে জেলে পাঠাবে পিসিবি!

স্পোর্টস ডেস্ক : বর্তমানে ক্রিকেট অঙ্গণে এক অভিশাপের নাম ফিক্সিং। এই ফিক্সিং রোধে এবার বেশ বড়সড় পদক্ষেপ নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ফিক্সিংকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করার অনুমোদন দিতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

ম্যাচ ফিক্সিং আর পাকিস্তান ক্রিকেট সম্পর্কটা বেশ দৃঢ়। ক্রিকেট ম্যাচ গড়াপেটার দায়ে অভিযুক্ত হয়েছেন বেশ কয়েকজন পাকিস্তানি ক্রিকেটার। অনেকেই আবার ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধও হয়েছেন। তবে এবার অপরাধীদের নিষিদ্ধ বা বহিষ্কার করেই ক্ষান্ত যাবে না পিসিবি।

পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান এখন দেশের প্রধানমন্ত্রী। স্বাভাবিকভাবেই নিজেদের ক্রিকেটটা আরও সমৃদ্ধ করতে চাইছে তিনি। এর জন্য মাঝেমধ্যেই ইমরান খানের শরণাপন্ন হয় বোর্ডও। আসন্ন ইংল্যান্ড সফরকে কেন্দ্র করে করোনার মধ্যেও বৈঠক সেরেছেন পিসিবি চেয়ারম্যান এহসান মানি ও প্রধানমন্ত্রী ইমরান খান। সেই বৈঠকে আলোচনা হয়েছে ফিক্সিং রোধে করনীয় নিয়েও। যেখানে আগামীতে ম্যাচ ফিক্সিংয়ের মামলায় কঠিন শাস্তির বিধান করতে চলেছে পাকিস্তান।

বোর্ড সূত্রের খবর উল্লেখ করে পাকিস্তানি গণমাধ্যগুলো জানিয়েছে, ইমরান খান নতুন আইনের খসড়া অনুলিপি সমর্থন করেছেন এবং এহসান মানিকে আইন ও অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় দ্বারা পরিশোধিত করার পরামর্শ দিয়েছেন। এরপর এটি সংসদে উত্থাপন করা হবে। তারপর তা আইন হতে চলেছে।

সংসদে আইন পাসের পর ফিক্সিংয়ের অপরাধকে ফৌজদারি মামলা হিসেবে আমলে নেওয়া হবে, নতুন আইনগুলো পিসিবির দুর্নীতিদমন ও সুরক্ষা ইউনিটকে খেলোয়াড়, কর্মকর্তা, ব্যক্তিদের অর্থের ট্রেইল এবং সম্পদের তদন্ত করার ক্ষমাতয় সীমাবদ্ধ থাকছে না। প্রয়োজনে অভিযান পরিচালনা এবং ফৌজদারি মামলা দায়ের করার ক্ষমতাও দেওয়া হবে।

নতুন আইনের অধীনে প্রমাণিত অপরাধীরারা এখন আর মুক্ত বাতাসে থাকতে পারবে না। তাদের জেলে যেতে হবে। পাশাপাশি দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে যে কোনও খেলোয়াড়ের সমস্ত সম্পদ ও অর্থ পাচারের তদন্ত করার ক্ষমতা পাবে বোর্ড।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2020
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া