adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেকোনো দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করাই বিএনপির রাজনীতি – বললেন ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস শনাক্তে র‍্যাপিড টেস্ট কিট বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

গণস্বাস্থ্য উদ্ভাবিত করোনা পরীক্ষা পদ্ধতির অনুমোদন প্রসঙ্গে মন্ত্রী বলেন, সরকার চলমান করোনা সংকট মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষিত নীতি অনুসরণ করছে। করোনা পরীক্ষায় র্যাপিড টেস্ট কিট এর ব্যবহার বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত নয়। তবুও সরকার জনস্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে গণস্বাস্থ্য উদ্ভাবিত কিট পরীক্ষণের জন্য নির্দেশনা দিয়েছে। কিট অনুমোদনের জন্য রয়েছে সুনির্দিষ্ট পদ্ধতি। সে পদ্ধতি অনুসরণ করার জন্য ওষুধ প্রশাসন থেকে জানানো হয়েছে। যা উদ্ভাবক ডাক্তার বিজন মিডিয়ায় বলেছেন। তিনি প্রধানমন্ত্রী এবং সরকারের উদ্যোগ ও সহযোগিতার প্রশংসা করেছেন। সরকার স্বাস্থ্যসহ যেকোনো খাতে জনহিতকর গবেষণা উদ্ভাবনকে উৎসাহিত করে, স্বাগত জানায়।

বিএনপির রাজনৈতিক আইসোলেশনে রয়েছে বলে অভিযোগ করে ওবায়দুল কাদের বলেন, যেকোনো দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করাই বিএনপির রাজনীতি। দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে দেশের জনগণ তাদের কর্মহীন ও ক্ষতিগ্রস্ত মানুষের ধারে-কাছেও দেখেনি। তারা রাজনৈতিক আইসোলেশনে ছিল এবং আছে।

বুধবার সংসদ ভবন সরকারি বাসভবন থেকে এক ভিডিও বার্তায় তিনি এসব বলেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের রক্তব্যের সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরো বলেন, আন্দোলন সংগ্রামে ব্যর্থ হয়ে বিএনপি নেতারা সবসময় ঝাঁঝাল কিছু শব্দ চাতুর্যের মাধ্যমে করে ফায়দা হাসিলের অপচেষ্টা করে। মির্জা ফখরুল সাহেব সমন্বয়হীনতার কথা বলে কী বোঝাতে চেয়েছেন তা স্পষ্ট না করে বরাবরের মতো কথামালার চাতুরি দিয়ে জনগণকে বিভ্রান্ত করতে চেয়েছেন।

দুর্যোগ মোকাবেলায় আওয়ামী লীগের সক্ষমতা ও মানবিক প্রয়াস দেশবাসীর জানা রয়েছে মন্তব্য করে তিনি বলেন, অতীতে দেশের বিভিন্ন দুর্যোগের শেখ হাসিনা ও তার দল জনমানুষের পাশে সবার আগে দাঁড়িয়েছে। সরকারে থাকা অবস্থায় শেখ হাসিনা সরকার দুর্যোগ মোকাবেলায় যে সক্ষমতা দেখিয়েছে তা অতীতে ও বর্তমানে বিশ্বব্যাপী প্রশংসিত। করোনা সংকট মোকবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণ ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে সমন্বিত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে শেখ হাসিনা সরকার দক্ষতার সঙ্গে এগিয়ে যাচ্ছে করোনার বিস্তার রোধ ও আক্রান্তদের চিকিৎসা ও অন্যান্য কার্যক্রমে।

বিএনপির সমালোচনা করে তিনি আরো বলেন, সরকার অর্থনৈতিক লোকসানের কথা জেনেও সাধারণ ছুটি ঘোষণা করেছে। জনগণের কল্যাণে কয়েক স্তরে ঘোষণা করেছে প্রণোদনা প্যাকেজ। সাধারণ ছুটি তথা লকডাউন যে নামেই বলা হোক এর উদ্দেশ্য হলো শারীরিক তথা সামাজিক দূরত্ব মেনে চলা। সরকার জনগণের সচেতনতার দুর্গ গড়ে তোলাকে দুর্যোগ মোকাবেলার অন্যতম হাতিয়ার হিসেবে বিবেচনা করলেও মির্জা ফখরুল সাহেব সরকারের বিরুদ্ধে অবিরাম মিথ্যাচার করছেন। বিএনপি’র রাজনৈতিক ভাবনা এই আজ লকডাউনে আটকে রয়েছে। তারা সরকারের কোনো ইতিবাচক প্রয়াস খুঁজে পাননা।

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে বিরোধী রাজনৈতিক দলগুলো করোনা তহবিল গঠন, হেল্পলাইন চালুসহ নানা উদ্যোগ নিয়েছে। এসবের কোনোটাই বিএনপি করতে পারেনি। তবে কী দেশের জনগণের প্রতি তাদের কোনো দায়িত্ব নেই?

দেশবাসীকে উদ্দেশ্য করে তিনি বলেন,আপনারা মনে সাহস রাখুন। দুর্যোগের অমানিশায় আমাদের সঙ্গে আছেন একজন শেখ হাসিনা যিনি আলো হাতে আঁধারের কান্ডারি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া