adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চীনে প্রথমবারের মতো করােনায় নতুন আক্রান্ত নেই

আন্তর্জাতিক ডেস্ক : জানুয়ারি থেকে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা নথিভুক্ত করা শুরুর পর প্রথমবারের মতো প্রাণঘাতী এই ভাইরাসে নতুন আক্রান্তহীন একটি দিন দেখল চীন।

শনিবার দেশটির সংবাদমাধ্যমে জানানো হয়, চব্বিশ ঘণ্টায় চীনে কভিড-১৯ এ আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। শুক্রবার বার্ষিক কংগ্রেসে চীনের কমিউনিস্ট পার্টির নেতারা করোনা মোকাবিলার বিষয়টি ‘বড় অর্জন’ হিসেবে উদযাপন করার পরের দিনই আক্রান্তহীনের খবর আসলো।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে মধ্য চীনের উহান শহর থেকে সরিয়ে পড়ে করোনাভাইরাস। ফেব্রুয়ারির মাঝামাঝিতে সর্বোচ্চ মাত্রায় পৌঁছায় সংক্রমণ। পরে ধীরে ধীরে অবস্থা নিয়ন্ত্রণে নিয়ে আসে চীন কর্তৃপক্ষ।

সরকারি হিসেব মতে, ১৪০ কোটি জনগণের দেশ চীনে করোনাভাইরাসে মাত্র ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর এই সংখ্যা ছোট অনেক দেশের তুলনায়ও কম।

চীনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার। এর মধ্যে সেরে উঠেছে প্রায় ৮০ হাজার।

যদিও যুক্তরাষ্ট্রসহ অনেক দেশের অভিযোগ, করোনায় আক্রান্ত-মৃত্যুর প্রকৃত সংখ্যা প্রকাশ করছে না চীন।

কংগ্রেসে সাফল্যের সঙ্গে কভিড-১৯ মোকাবিলা চীন সরকারের অন্যতম বড় অর্জন হিসেবে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী লি কেকিয়াং। এরপর এর প্রভাবে সামনে আরও বড় কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হতে পারে বলে জানান তিনি।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫২ লাখ ছাড়িয়েছে। মৃত্যুর দাঁড়িয়েছে ৩ লাখ ৩৩ হাজার। দেশ হিসেবে আক্রান্ত-মৃত্যু উভয় তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া