adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তামিমের ফেসবুক লাইভে বিরাট কোহলি, মুশফিকের স্লেজিংয়ে আমি বড় রান তাড়ায় প্রেরণা পেতাম

নিজস্ব প্রতিবেদক : ভারতের অধিনায়ক ও সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি রান তাড়ায় অন্য যে কারো চেয়ে অনন্য। তিনি বলছেন, খুব ছোটবেলা থেকেই নিজের মধ্যে রান তাড়া করে জয়ের বিশ্বাসটা তৈরি হয়েছিল তার। তবে একটা মজার তথ্যও দিয়েছেন কোহলি। তাকে মুশফিকুর রহিমও প্রেরণা জুগান রান তাড়ায়!

সোমবার তামিম ইকবালের সঙ্গে ফেইসবুক লাইভ চ্যাট শো-তে যোগ দিয়েছিলেন কোহলি। আধ ঘণ্টার মতো তাদের আলাপচারিতায় বলতে গেলে শুধু ক্রিকেটই ছিল। তামিমের আগের শো-গুলো থেকে এটি ছিল তাই ব্যতিক্রম।

কোহলির ব্যস্ততায় খুব বেশি লম্বা হয়নি আড্ডাটা। সংক্ষিপ্ত আলাপচারিতায় তাই ক্রিকেট নিয়েই থাকতে চেয়েছেন তামিম। বিশেষ করে সতীর্থ ক্রিকেটাররা অনেক প্রশ্নের করতে তামিমকে অনুরোধ করেছিলেন। সেই প্রশ্নগুলোই রাখার চেষ্টা করেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। কোহলি উত্তর দিয়ে গেছেন।

তামিমের অনেক প্রশ্নের মধ্যে একটি ছিল কোহলির রান তাড়া করা নিয়ে। ভারত অধিনায়কের রান তাড়া করার রহস্য, কীভাবে মানসিক প্রস্তুতি নেন?

যার উত্তর দিয়ে গিয়ে কোহলি প্রথমেই মজা করলেন। বলেন, ‘মানসিক প্রস্তুতিটা খুবই সহজ। মাঝে মধ্যে তো মুশফিকরাও (মুশফিকুর রহিম) স্ট্যাম্পের পেছনে থেকে কিছু বলে সহায়তা করে। আমি আরও উজ্জীবিত হয়ে যাই।’ অর্থাৎ উইকেটের পেছন থেকে উইকেটরক্ষকদের করা স্লেজিং অনুপ্রাণিত করে কোহলিকে।

এরপর সিরিয়াস ভাবেই উত্তরটা দিলেন কোহলি। বললেন, ‘ছোটবেলা থেকেই আমি এই মানসিকতা গড়ে নিয়েছি। তরুণদেরও বলি, এই বিশ্বাস রাখতে যে- আমি পারব। ছোটবেলায় যখন টিভিতে ম্যাচ দেখতাম, তখন ভারত যদি রান তাড়া করতে গিয়ে কোনো ম্যাচ হারত আমি দৃঢ়ভাবে বিশ্বাস করতাম যে আমি থাকলে ঠিকই জিতে ফিরতাম। রাতে এই বিশ্বাস নিয়েই ঘুমাতে যেতাম। সত্যি বলছি একদম ছোটবেলা থেকেই এ স্বপ্ন দেখতাম।

সেই স্বপ্ন থেকেই মনে দৃঢ় বিশ্বাসের জন্ম কোহলির। আর তা দিয়েই রান তাড়া করে একের পর এক ম্যাচ জিতিয়ে চলেছেন ভারতকে। কোহলি বলছেন, এরকম পরিস্থিতিতে তাই আনন্দ অনুভব করেন তিনি। আর মনে থাকে বিশ্বাস। রান তাড়া করার ক্ষেত্রে আপনার সামনে সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা থাকে। আপনাকে কত রান করতে হবে, এটা অর্জনের জন্য আপনাকে কী করা দরকার। এমনকি ৩৭০ বা ৩৮০ করার ক্ষেত্রেও আমার বিশ্বাস থাকে এটা সম্ভব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া