adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করােনা ভাইরাসের কারণে এবার কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদ জামাত হবে না

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের কারণে প্রায় দুশো বছরের ঐহিত্যে ছেদ পড়ল। যা কখনো কল্পনা করা যায়নি, এমন ঘটনাই প্রতিনিয়ত সামনে আসছে। তেমনই একটি খবর হচ্ছে এবারই প্রথম কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদের বড় জামাত হবে না।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক সারওয়ার মোর্শেদ চৌধুরী শুক্রবার এ সিদ্ধান্ত জানান। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও প্রচার করা হয়। এর আগে বৃহস্পতিবার এবিষয়ে সিদ্ধান্ত নিতে দেশের বিশিষ্ট আলেমদের সঙ্গে বৈঠক করে ধর্ম মন্ত্রণালয়। বৈঠকের পর জেলা প্রশাসনকে এ সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়।

স্থানীয় প্রশাসন তরফে করোনার সংক্রমণ রোধে এবার খোলা মাঠের পরিবর্তে কাছের মসজিদে নামাজ আদায়ের অনুরোধ জানিয়েছে। এছাড়া জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করার জন্যও অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারি করা নির্দেশনা ও বিশেষ সতর্কতামূলক বিষয়াদি অনুসরণপূর্বক শর্তসাপেক্ষে পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত আদায়ের জন্য অনুরোধ করা হয়।

এতে বলা হয়, ইসলামী শরিয়তে ঈদগাহ বা খোলা জায়গায় পবিত্র ঈদুল ফিতরের নামাজ জামাতে আদায়ের ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। কিন্তু বর্তমানে সারা বিশ্বসহ আমাদের দেশে করোনাভাইরাস পরিস্থিতিজনিত ওজরের কারণে মুসল্লিদের জীবনঝুঁকি বিবেচনা করে এ বছর ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদের জামাত নিকটস্থ মসজিদে আদায় করার জন্য অনুরোধ করা হয়। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত অনুষ্ঠানেরও আয়োজন করার কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, ১৮২৮ সালে শোলাকিয়া ঈদগাহে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এবার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১৯৩তম ঈদুল ফিতরের বড় জামাত। ঈদগাহের মুতওয়াল্লি দেওয়ান ফাত্তাহ দাদ খান জানান, ঈদগাহের শুরু থেকে আজ পর্যন্ত শোলাকিয়ায় কোনো ঈদের জামাত বন্ধ হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া