adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্টে দুই হ্যাটট্রিককারী প্রথম বোলার হিউ ট্রাম্বলের গল্প

স্পোর্টস ডেস্ক : হিউ ট্রাম্বল, টেস্ট ইতিহাসের প্রথম গ্রেট অফস্পিনার। অস্ট্রেলিয়ায় তার জন্ম হয়েছিল ১৮৬৭ সালের ১২ মে। অর্থাৎ ঠিক একদিন আগে ছিল তার জন্মদিন। কোনো ভণিতা না করে তাই হিউ ট্রাম্বলের গল্প শোনা যাক।

বাবা উইলিয়াম ট্রাম্বলের বাড়ি ছিল ভিক্টোরিয়া। সুপারিনটেন্ডেন্টের চাকরি করতেন। ছেলেদের জন্মের পর চলে আসেন মেলবোর্নে। ছোট্ট হিউকে ভর্তি করান হাউথর্ন গ্রামার স্কুলে।
একই স্কুলে পড়েছেন তার অন্য দুই ভাইও। বড় জন ট্রাম্বল তো অস্ট্রেলিয়ার হয়ে টেস্টও খেলেছেন। যদিও হিউ ট্রাম্বলের মতো নাম করতে পারেননি। সবার ছোট টমাস ছিলেন পেশাদার গোয়েন্দা। উইলিয়াম ট্রাম্বলের তিন ছেলেই কমবেশি গুণী। তবে অন্য দুই ভাইয়ের সঙ্গে হিউ ট্রাম্বলের তুলনা চলে না। ক্রিকেটের প্রথম যুগের সেরা অফস্পিনার।
ছোট্ট হিউ খেলা শুরু করেন কিউ ক্রিকেট ক্লাবে। স্কুলের পাশেই ছিল ক্লাবটি। ছেলের আগ্রহ দেখে বাবা বাড়িতেই উইকেট বানিয়ে নেন। উইলিয়াম নিজেও এক সময় দক্ষিণ মেলবোর্ন ক্রিকেট ক্লাবের হয়ে লেগ ব্রেক বল করতেন। অভিজ্ঞতা ছিলই। সেসব নিয়েই ছেলেকে তৈরি করায় মনোযোগী হন।

হিউ ট্রাম্বল শিখেছেন অফস্পিন। বাড়ির উইকেটে গুড লেন্থ এরিয়ায় পাখির পালক ফেলে রাখতেন উইলিয়াম। ছেলেকে বলতেন বলটা সেই পালকের ওপর ফেলতে। নাগাড়ে সেই চেষ্টা করতে করতেই নিখুঁত লেন্থ রপ্ত করেছিলেন হিউ। বড় হয়ে বলেন, ‘অবশ্য সব বল যে পালকের ওপর পড়ত তা নয়, তবে খুব কাছাকাছি যেত। বলে নিয়ন্ত্রণ তখনই শিখে ফেলি।’
মেলবোর্ন ক্রিকেট ক্লাবে হিউ ট্রাম্বলের অভিষেক হয়েছিল ২০ বছর বয়সে। ১৮৮৭-৮৮ মৌসুমে ৬.৭৭ গড়ে নিয়েছিলেন ৩৬ উইকেট। আর ফার্স্ট ক্লাস অভিষেক হয় তার ভিক্টোরিয়ার হয়ে। শুরুর দিকে মোটেই ধারাবাহিক ছিলেন না। পরের মৌসুমে ১৪.২০ গড়ে ২৭ উইকেট নেন। ১৮৯০ সালে অস্ট্রেলিয়া গিয়েছিল ইংল্যান্ড সফরে। অলরাউন্ডার জর্জ গিফেন সেই দলের সঙ্গে যাননি। ফলে সুযোগ পেয়েছিলেন ট্রাম্বল।

লম্বা সফরে অনভিজ্ঞ অজি দলটি ১৩টি ম্যাচ জিতেছিল, হেরেছিল ১৬টিতে। ৯টি ম্যাচ ড্র হয়। সেই সফরে লর্ডসে প্রথম টেস্ট খেলেছিলেন ট্রাম্বল। নিয়েছিলেন এক উইকেট। ওভালে দ্বিতীয় টেস্টে কোনো উইকেট পাননি। সুযোগ পেয়েছিলেন তৃতীয় টেস্টেও। কিন্তু ওল্ড ট্র্যাফোর্ডে বৃষ্টির কারণে একটা বলও খেলা হয়নি। সেই সফরে ২৮টি ফার্স্ট ক্লাস ম্যাচে ৮.৪৭ গড়ে ২৮৮ রানের সঙ্গে ২১.৭৫ গড়ে ৫২ উইকেট নিয়েছিলেন। উইজডেনের মূল্যায়ন ছিল, ‘ট্রাম্বলের লেন্থ ভালো তবে বৈচিত্র্যের অভাব আছে।

১৮৯১-৯২ মৌসুমে লর্ড শেফিল্ডের নেতৃত্বে অস্ট্রেলিয়া সফর করে ইংল্যান্ড। দল থেকে বাদ পরেন ট্রাম্বল। পরের বছরও অস্ট্রেলিয়া দলে ফিরতে পারেননি। ১৮৯৩ সালে আবার ইংল্যান্ড সফরের দলে ডাক পান। সফরে তিন টেস্টে নেন ৬ উইকেট। তুলনায় প্রথম শ্রেণির ক্রিকেটে ভালো পারফর্ম করেন। অনেকগুলো উইকেটের সঙ্গে একটি সেঞ্চুরিসহ ৭৭৪ রান করেছিলেন ট্রাম্বল। এবার তাকে নিয়ে উইজডেন লিখেছিল, ‘তিন বছর আগের চেয়ে অনেক উন্নতি করেছেন হিউ ট্রাম্বল। সফরে ধারাবাহিকভাবে ভালো বলও করেছেন।’
তিন বছর পর আরেকটি ইংল্যান্ড সফরে নিজেকে প্রতিষ্ঠা করেন হিউ ট্রাম্বল। ১৫.৮১ গড়ে ১৪৮ উইকেট নিয়েছিলেন তিনি। উইজডেন এবার তাকে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত করে। প্রথম টেস্ট হয়েছিল লর্ডসে। ৬ উইকেটে জিতেছিল ইংল্যান্ড। দুই ইনিংসে একটি করে উইকেট পান ট্রাম্বল।

ওল্ড ট্র্যাফোর্ডে দ্বিতীয় টেস্ট ৩ উইকেটে জিতে সিরিজে ফেরে অস্ট্রেলিয়া। জেতার জন্য তারে ১২৫ রান রকার ছিল। কিন্তু টম রিচার্ডসনের দারুণ বোলিংয়ের মুখে কাঁপছিল অজিরা। এমন পরিস্থিতিতে ট্রাম্বল ও কেলি সিঙ্গেল নিয়ে নিয়ে ২৫ রান করেন। জয় নিশ্চিত হয় অস্ট্রেলিয়ার। ১৭ রানে অপরাজিত ছিলেন ট্রাম্বল। প্রথম ইনিংসে মূল্যবান ২৪ রানের সঙ্গে চারটি উইকেটও নিয়েছিলেন।

বৃষ্টিভেজা ওভালে তৃতীয় টেস্টে ভয়ংকর হয়ে ওঠেন ট্রাম্বল। ৫৯ রানে ৬ উইকেট নিয়ে ১৪৫ রানে অলআউট করেন ইংল্যান্ডকে। ৯ ওভারের স্পেলে ১০ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ১১৯ রানে অলআউট হয়। দ্বিতীয় ইনিংসে ৩০ রানে ৬ উইকেট নিয়ে ইংল্যান্ডকে ৮৪ রানে বিধ্বস্ত করেন ট্রাম্বল।
জেতার জন্য অস্ট্রেলিয়ার দরকার ছিল মাত্র ১১১ রান। ববি পেল এবং জ্যাক হার্নির তোপের মুখে মাত্র ৪৪ রানে অলআউট হয়েছিল অজিরা। ৬৬ রানে ওভাল টেস্ট জিতেছিল ইংল্যান্ড। তিন টেস্টের সেই সিরিজে ১৮.৮৩ গড়ে ১৮ উইকেট নিয়েছিলেন ট্রাম্বল। অস্ট্রেলিয়ার হয়ে ৩২ টেস্টে ২১.৭৮ গড়ে ১৪১ উইকেটের পাশাপাশি ৮৫১ রানও করেছেন। ক্যাঙ্গারুর লেজ নামে অস্ট্রেলিয়ার যে সুখ্যাতি, ট্রাম্বলের আমল থেকেই তার শুরু। টেলএন্ডার হিসেবোরুণ খেলতেন তিনি।

ট্রাম্বল ইতিহাস হয়ে আছেন প্রথম বোলার হিসেবে টেস্টে দুটি হ্যাটট্রিকের জন্য। দুটিই করেছেন ইংল্যান্ডের বিপক্ষে মেলবোর্নে। ৬ ফুট ৪ ইঞ্চির দীর্ঘকায় এই স্পিনারের হাত ছিল স্বাভাবিকের চেয়ে লম্বা। ৮ ফুট উঁচু থেকে বল ফ্লাইট করে উইকেটে পড়ার পর সাপের মতো ফুঁসে উঠত।
এ কারণে রয় রবিনস তাকে ক্রিকেটের ‘এল গ্রেকো’ বলতেন। গ্রিক চিত্রকর গ্রেকো ছিলেন স্প্যনিশ রেনেসাঁর প্রবাপুরুষ। ট্রাম্বলকে আমরা অস্ট্রেলিয়ান ক্রিকেটের উদয় যুগের সেরা প্রতিভা তো বলতেই পারি। – দেশরূপান্তর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া