adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার ব্র্যান্ডগুলো বাংলাদেশে গার্মেন্টসের অর্ডার বাতিল করছে

ডেস্ক রিপাের্ট : করোনা পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার পোশাক ব্র্যান্ডগুলো বাংলাদেশে তাদের অর্ডার বাতিল করছে। কেউ কেউ বিল পরিশোধ করতে বিলম্ব করছে বলে জানা গেছে। এতে চাপের মুখে পড়েছে দেশের গার্মেন্টস কোম্পানিগুলো।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার এবিসি নিউজ এক প্রতিবেদনে জানায়, দেশটির প্রধানতম রিটেইল কোম্পানি মোজাইক ব্র্যান্ড পূর্বের অর্ডারের টাকা আটকে রেখেছে এমনকি নতুন অর্ডারগুলো বাতিল করছে।

বাংলাদেশ গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ সূত্রে জানা যায়, অস্ট্রেলিয়ার কোম্পানিগুলোর অর্ডার বাতিল ও টাকা আটকে থাকার কারণে প্রায় ১৫ মিলিয়ন ডলারের ক্ষতির মুখে পড়তে যাচ্ছে বাংলাদেশের গার্মেন্টস শিল্প।

মোজাইক ব্র্যান্ডের অধীনে আছে রিভার্স, কেটিস, রকম্যানস, অটোগ্রাফ, ননি বি, মিলার্স, ডব্লিউ লেইন এবং বেমির লেভেলগুলো। কোম্পানিটি তার সাপ্লাইয়ারদের জানিয়ে দিয়েছে, বিল পরিশোধ করতে অন্তত আট মাস দেরি হতে পারে।

যদিও এর মধ্যে ব্র্যান্ডটির অর্ডারকৃত পণ্য প্রস্তুত করে ফেলেছে অনেক কারখানা। এর মধ্যে অস্ট্রেলিয়ার কেমার্ট পণ্য সরবরাহের বিপরীতে ৩০ শতাংশ মূল্য ছাড়ের প্রস্তাব দিয়েছে। যদিও সেটি সম্ভব না বলে সরবরাহকারী বাংলাদেশি গার্মেন্টস কোম্পানিগুলো জানিয়েছে।

আরেকটি ব্র্যান্ড কটনও জানিয়ে দিয়েছে তারা ১৮ মিলিয়নের পণ্যের অর্ডার বাতিল করতে যাচ্ছে। তবে এই সিদ্ধান্তের পুনর্বিবেচনা করছে ব্র্যান্ডটি।

তবে বিজিএমইএ’র প্রেসিডেন্ট রুবানা হক এক প্রতিক্রিয়ায় একটি ইংরেজি দৈনিককে জানান, কিছু অস্ট্রেলিয়ার রিটেইলারের এমন আচরণে তিনি বিস্মিত। ছয় মাসের চেয়ে বেশি সময় টাকা আটকে রাখা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ ক্ষেত্রে কিছু টাকা অবশ্যই তাদের পরিশোধ করতে হবে।

এদিকে করোনা প্রাদুর্ভাবের সময় শ্রমিকদের মজুরি প্রদানের প্রতি নিজেদের প্রতিশ্রুতি রক্ষার জন্য ব্র্যান্ডগুলোর প্রতি আহ্বান জানিয়েছে অক্সফাম অস্ট্রেলিয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া