adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছয় মাস পর প্রধানমন্ত্রী পেলাে ইরাক

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের পার্লামেন্টে ছয় মাসের অচলাবস্থা অবশেষে কাটল। ইরাকের গোয়েন্দা বিভাগের প্রধান ও সাবেক সাংবাদিক মুস্তাফা আল-কাদেমিকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিলেন আইন প্রণেতারা। সেই সঙ্গে মন্ত্রী পরিষদের অনেক সদস্যকে অনুমোদন দিয়েছে পার্লামেন্ট।

বুধবার রাতে পার্লামেন্টে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের নির্বাচনে ভোটাভুটি হয়। রাত ৯টায় পার্লামেন্টে ভোটাভুটি হওয়ার কথা থাকলেও রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের শান্ত করে তা অনুষ্ঠিত হতে মাঝ রাত পেরিয়ে যায়। ভোটে ৩২৯ পার্লামেন্ট সদস্যদের মধ্যে অংশ নেন ২৫৫ জন।

পার্লামেন্টে প্রধানমন্ত্রী হিসেবে মুস্তাফা আল-কাদেমিকে নির্বাচনের পাশাপাশি ২২ সদস্যের মন্ত্রী পরিষদের ১৫ জনকে অনুমোদন দেওয়া হয়েছে। মন্ত্রীপরিষদের এখন সাতটি আসন খালি।

স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী ও বিদ্যুতের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোতে জয়লাভ করেছেন প্রধানমন্ত্রী কাদেমির প্রার্থীরা। প্রার্থীদের নিয়ে সমঝোতায় না পৌঁছাতে পারায় তেল ও পররাষ্ট্রমন্ত্রী পদে ভোটাভুটি বিলম্বিত করা হয়েছে। এ ছাড়া কাদেমি মনোনীত বাণিজ্য, সংস্কৃতি, কৃষি ও অভিবাসন মন্ত্রী প্রার্থীকে প্রত্যাখ্যান করেছেন আইনপ্রণেতারা।

স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করবেন আর্মি চিফ অব স্টাফ উথমান আল-ঘানেমি। আর জাতীয় ফুটবল দলের সাবেক কোচ আদনান দিরজাল পেয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব। অর্থমন্ত্রী সাবেক মন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলি আলাউই।

২০০৩ সালে মার্কিন হামলার পর প্রথম কোনো ইরাকি প্রধানমন্ত্রী হিসেবে ২০১৯ সালের ২৯ নভেম্বর পদত্যাগ করেন আদিল আব্দুল মাহদি। এর পর গত কয়েক মাসে ইরাকে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতবিরোধ দেখা দেয়। এপ্রিলে কাদেমি প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন পান। এবার পার্লামেন্টের সমর্থন পেলেন তিনি।

নতুন সরকারের অন্যতম দায়িত্ব দ্রুত সাধারণ নির্বাচনের ডাক দেওয়া। কিন্তু প্রধানমন্ত্রী কাদেমি জানালেন, তেলের দাম কমে যাওয়ার কারণে অর্থনীতি পুনরুজ্জীবন ও প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলাতে আপাতত নজর দেবে তার সরকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া