adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিসিকে কটাক্ষ করে মিউজিক ভিডিও বানানো তরুণের কারাগারে মৃত্যু

বিনােদন ডেস্ক : মিসরের প্রেসিডেন্ট সাবেক জেনারেল আবদেল ফাত্তাহ আল-সিসি’র সমালোচনা করে মিউজিক ভিডিও বানিয়ে কারাবন্দী হওয়া দেশটির এক তরুণ নির্মাতার জেলেই মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবী।

রাজধানী কায়রোর তোরা জেলে ২৪ বছর বয়সী নির্মাতা শাদি হাবাসের মৃত্যুর খবর শনিবার আইনজীবী আহমেদ আল-খাওয়াগা সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন।

এএফপিকে তিনি বলেন, “কিছুদিন ধরে তার স্বাস্থ্য খারাপের দিকে যাচ্ছিল…এরপর তাকে হাসপাতালে ভর্তি করানোর পর গতকাল (শুক্রবার) সন্ধ্যায় ফের কারাগারে পাঠানো হয়, সেখানেই রাতে তার মৃত্যু হয়।” এ নিয়ে বিস্তারিত আর কিছু জানাতে পারেননি খাওয়াগা।

আদালত সূত্রে জানা যায়, ‘ভুয়া নিউজ ছড়ানো’ ও ‘নিষিদ্ধ সংগঠনের সঙ্গে জড়িত’ থাকার দায়ে ২০১৮ সালের মার্চে হাবাসকে বন্দী করা হয়। দুই বছরের বেশি সময় ধরে বিনা বিচারে বন্দীদশায় ছিলেন তিনি।

তরুণ এই নির্মাতা মূলত মিসরের প্রেসিডেন্ট সিসিকে সমালোচনা করে রক স্টার রামি এসামকে নিয়ে একটি ‘বালাহা’ নামে একটি মিউজিক ভিডিও বানিয়েছিলেন।

‘বালাহা’ মিশরীয় সিনেমার কুখ্যাত একটি চরিত্র, যে চরিত্রে মিথ্যাই সব। মিউজিক ভিডিওতে সিসিকে সেই ‘বালাহা’ বলে উল্লেখ করেন হাবাস। ভিডিওটি দেখা হয়েছে ৫০ লাখের অধিকবার!

মিউজিক ভিডিওটিতে কণ্ঠ দেওয়া রকস্টার এসাম ২০১১ সালের শুরুতে মিসরের সাবেক প্রেসিডেন্ট হুসনি মুবারকের পতনের আন্দোলনের সময় ব্যাপক জনপ্রিয়তা পান তখন থেকেই সুইডেনে নির্বাসনে আছেন তিনি।

হাবাসের মৃত্যুকে ‘অবহেলা ও বিচারবহির্ভূত’ বলে উল্লেখ করেছে অ্যারাবিক নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস ইনফরমেশন (এএনএইচআরআই)। এই মৃত্যুকে ‘শৈল্পিক স্বাধীনতার জন্য বিধ্বংসী আঘাত’ বলে উল্লেখ করেছে পেন আমেরিকা।

বিভিন্ন এনজিওর তথ্যে জানা গেছে, মিসরের কারাগারগুলোতে প্রায় ৬০ হাজার রাজনৈতিক বন্দী রয়েছে। এদের মধ্যে ধর্মনিরপেক্ষ আন্দোলন কর্মী, সাংবাদিক, আইনজীবী, শিক্ষাবিদ ও ইসলামপন্থী নেতা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া