adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইতিহাস গড়া ব্যাট নিলামে তুলছেন হার্শেল গিবস

স্পোর্টস ডেস্ক : করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অসহায়দের জন্য অর্থ সংগ্রহে ক্রীড়া তারকাদের অনেকেই নিজেদের প্রিয় স্মারক নিলামে তুলছেন। এবার সেই তালিকায় যোগ দিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান হার্শেল গিবস।

গিবস নিলামে তুলতে যাচ্ছেন ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৩৫ রান তাড়া করে ইতিহাস গড়া জয়ের ব্যাটটি।

২০০৬ সালের ১২ মার্চ জোহানেসবার্গের সেই ম্যাচ ক্রিকেট ইতিহাসে অমর হয়ে থাকবে নিশ্চিত ভাবেই। প্রথমে ব্যাট করে সেদিন ৪ উইকেটে ৪৩৪ রানের পুঁজি গড়ে রিকি পন্টিংয়ের দল। কিন্তু এই বিশাল পুঁজি নিয়েও হেরে যায় দলটি।

১ উইকেট হাতে রেখে শেষ বলে জয় নিশ্চিত হয় প্রোটিয়াদের (৯ উইকেটে ৪৩৮)। ওয়ানডে ইতিহাসে যা এখন পর্যন্ত সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। – দেশরূপান্তর

সেদিন প্রোটিয়াদের জয়ের ভিত তৈরি করে দিয়েছিলেন তিন নম্বরে ব্যাট করতে নামা গিবস। ডান হাতি ব্যাটার দ্বিতীয় উইকেটে গ্রায়েম স্মিথের যোগ করেন ১৮৭ রান। তৃতীয় উইকেটে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে গড়েন ৯৪ রানের জুটি। যার মধ্যে ডি ভিলিয়ার্সের সংগ্রহ ছিল মাত্র ১৪।

শেষ পর্যন্ত ৩২তম ওভারে গিবস যখন মাঠ ছাড়েন তখন তার নামের পাশে ১১১ বলে ১৭৫ রান। ক্যারিয়ার সেরা ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ২১ চার ও ৭ ছক্কায়। এরপর মার্ক বাউচারের (অপরাজিত ৫০) দায়িত্বশীল ব্যাটিংয়ে জয় নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

সেই ব্যাটটা এতদিন পরম যতেœ রেখে দিয়েছিলেন গিবস। তবে করোনার এই দুর্যোগময় সময়ে সেটি মানবতার সেবায় কাজে লাগাতে চান ৪৬ বছর বয়সী ক্রিকেটার। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ব্যাটের ছবি পোস্ট করে সেটিই জানিয়েছেন গিবস।-কলকাতা টোয়েন্টি ফোর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া