adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাণের চেয়েও প্রিয় ঘোড়াদের কথা ভেবে জার্মানির গ্রামে নিঃসঙ্গ সময় কাটাচ্ছেন এক খেলোয়াড়

স্পাের্টস ডেস্ক : বিশ বছর পর দেশের প্রথম ইকুয়েস্ট্রিয়ান হিসেবে অলিম্পিকের ছাড়পত্র মিলেছে তার। কিন্তু বিশ্ব মহামারী করোনার জেরে অন্যান্য মেজর স্পোর্টস ইভেন্টের পাশাপাশি এক বছর স্থগিত হয়ে গিয়েছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিক। তাই অলিম্পিকের চূড়ান্ত প্রস্তুতি বিলম্বিত হলেও প্রাণের চেয়েও প্রিয় ঘোড়াগুলির কথা ভেবে ঘরে ফেরা হয়নি ফৌয়াদের।

অন্যান্য অ্যাথলিটরা যখন লকডাউন পিরিয়ডে সবকিছু ভুলে পরিবারের সঙ্গে মেতে রয়েছেন হোম কোয়ারেন্টাইনে। তখন বেঙ্গালুরু ছেড়ে সুদূর জার্মানির বার্জডর্ফ গ্রামে তার ঘোড়াদের সঙ্গেই একান্তে সময় কাটাচ্ছেন ফৌয়াদ। এক বছরেরও বেশি সময় হয়ে গেল ঘরে ফেরা হয়নি। করোনার জেরে গোটা বিশ্ব যখন স্তব্ধ, বিচ্ছিন্ন আন্তর্জাতিক বিমান পরিষেবা, তখন চাইলেই ঘরে ফিরে পরিবারের সঙ্গে সময় কাটাতে পারতেন তিনি। কিন্তু কঠিন সময় তার চার-চারটি ঘোড়ার কথা ভেবে জার্মানিতেই আটকে রয়েছেন বছর সাতাশের ইকুয়েস্ট্রিয়ান।

ফৌয়াদের কথায়, ওরা আমার সন্তানের মতো। এই সময় আমি ওদের কথা না ভাবলে ওদের বেঁচে থাকা নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন তৈরি হতো। স্বাভাবিকভাবেই এমন সংকটের মুহূর্তে ঘোড়াদের কাছে থাকার বিষয়টিকে বেছে নিতে দু’বার ভাবেননি ফৌয়াদ। ভারতীয় ইকুয়েস্ট্রিয়ান জানাচ্ছেন, জার্মানির ওই গ্রামে করোনার তেমন কোনও আঁচ পড়েনি। সর্বসাকুল্যে গ্রামটিতে একশোজনের মতো মানুষ বসবাস করেন। যাদের অধিকাংশই কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করেন। তাদের প্রাত্যহিক কাজেও কোনওরকম ব্যাঘাত ঘটেনি।

স্থানীয় পোস্ট অফিস এবং সুপার মার্কেট তার বাসস্থান থেকে অন্তত ৮-১০ কিমি দূর হওয়ায় বাইরের মানুষের সংস্পর্শেও তেমন যাওয়ার অবকাশ নেই। ঘোড়াদের প্রাত্যহিক খাবার জোগানো, তাদের মাঠে নিয়ে যাওয়া, বিশ্রামের ব্যবস্থা করা। এসবের মধ্যে দিয়ে সুদূর জার্মানির গ্রামে দিব্যি দিন কাটছে ফৌয়াদের। চলতি মাসের গোড়ার দিকে নিউ ইয়র্কে এক বাঘের করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা শোরগোল ফেলে দিয়েছিল। তবে ঘোড়ার শরীরে এই ভাইরাসের নমুনা মেলার খবর এখনও পাওয়া যায়নি। তবু সতর্ক ফৌয়াদ।

উল্লেখ্য, গত জানুয়রিতে দীর্ঘ দু’দশকের খরা কাটিয়ে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’র মঞ্চে যোগ্যতা অর্জন করে নেন ভারতীয় ইকুয়েস্ট্রিয়ান ফৌয়াদ মির্জা। এর আগে ২০০০ সালে ভারতীয় ইকুয়েস্ট্রিয়ান হিসেবে সিডনি অলিম্পিকে শেষবার প্রতিনিধিত্ব করেছিলেন ইমতিয়াজ আনীস। – কলকাতা টোয়েন্টি ফোর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া