২২শে এপ্রিল, ২০২০ ইং | ৯ই বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ

adv

করোনায় শিশুদের নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৪ নির্দেশনা

আন্তর্জাতিক ডেস্ক : গেল ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম মরণঘাতী করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর খুব দ্রুতই সেখানে এ সংক্রমণ ছড়িয়ে পড়ে। এরপর তা ছড়ায় বিশ্বের অন্যান্য দেশে। গেল ৮ মার্চে বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এরপর বাড়তে থাকে সংক্রমণ। এ ভাইরাসের সংক্রমণ এড়াতে বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশ সরকারও সাধারণের চলাচল সীমিত করতে নানা পদক্ষেপ নিয়েছে। এর অংশ হিসেবে বন্ধ ঘোষণা করা হয় সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান।

কয়েক দফায় বাড়িয়ে সেই ছুটি এখনও চলছে। আর এই বন্দিদশায় শিশুরা পড়েছে বিপাকে। তারা বাধ্য হয়ে ডিজিটাল মাধ্যমে ডুবে থেকে সময় পার করছে। স্মার্টফোন, টিভি আর কম্পিউটারের সঙ্গে সময় কাটাতে অভ্যস্ত হয়ে পড়া ভবিষ্যতের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে। কিন্তু শিশুরা সময় কাটাবে কীভাবে তাও একটা বড় প্রশ্ন। তাই শিশুদের নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দিয়েছে নির্দেশনায়।

শিশুদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় যা রয়েছে

ঘরবন্দি অবস্থায় দৌড়ানোর অভ্যাস করানো সম্ভব নয়। তাই খেলার ছলে স্কিপিং বা লাফ দড়ির সাহায্যে সন্তানকে শরীরচর্চা করাতে পারেন।

ন্তানের সঙ্গে খেলায় সঙ্গ দিন। ওদের সঙ্গে খেলতে খেলতে বাড়ির বড়দেরও খানিকটা শরীরচর্চা হয়ে যাবে।

পড়াশুনার বাইরে অবসর সময় কাটানোর জন্য সন্তানের হাতে মোবাইল ফোনের পরিবর্তে তুলে দিন গল্পের বই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, ৫ বছরের কম বয়সী শিশুদের টিভি, মোবাইল বা কম্পিউটারে সঙ্গে যতটা কম সময় কাটাবে, ততই ভালো। ৫ বছরের কম বয়সী শিশুরা দিনে বড়জোড় ১ ঘণ্টা টিভি বা কম্পিউটারের সঙ্গে সময় কাটাতে পারে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2020
M T W T F S S
« Mar    
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া