adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্য অধিদপ্তর জানালাে, ঢাকায় এডিস মশা ঝুঁকিপূর্ণ মাত্রায় নেই

নিজস্ব প্রতিবেদক : ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী এডিস মশার লার্ভার উপস্থিতি ঢাকা শহরে ঝুঁকিপূর্ণ মাত্রায় নেই বলে স্বাস্থ্য অধিদপ্তরের একটি জরিপে বলা হয়েছে।

ঢাকার দুই সিটি করপোরেশনের ৯৮টি ওয়ার্ডের একশটি জায়গায় চালানো জরিপের ফল এমনটাই জানান দিচ্ছে বলে এক ভিডিও কনফারেন্সে দাবি করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. শাহনীলা ফেরদৌসী।

জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও মশাবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় গত ৫ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত ২ হাজার ৯৯৬টি বাড়িতে বর্ষাপূর্ব এ জরিপ চালানো হয়। তাতে দুই সিটি করপোরেশনের কোনো এলাকায় এডিস মশার লার্ভার ঘনত্ব বা ব্রুটো ইনডেক্স ২০ এর বেশি পাওয়া যায়নি।

কোনো এলাকায় ব্রুটো ইনডেক্স ২০ বা তার বেশি হলে সে এলাকাকে ঝুঁকিপূর্ণ হিসেবে ধরা হয়। জরিপে দুই করপোরেশনের বেশির ভাগ এলাকায় এডিস মশার ঘনত্ব ঝুঁকিপূর্ণ মাত্রার চেয়ে কম পাওয়া গেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

তবে সংবাদ সম্মেলনে জানানো হয়, জরিপে এডিস মশার উপস্থিতি রাজধানীর বহুতল ও নির্মাণাধীন ভবনগুলোতে অন্য ধরনের ভবনগুলোর চেয়ে বেশি পাওয়া গেছে।

ডা. শাহনীলা বলেন, ‘দুই সিটি করপোরেশনের সাতটি এলাকার ব্রুটো ইনডেক্স ১০ এর বেশি পাওয়া গেছে। এগুলো হলো- ঢাকা দক্ষিণের ১৫, ১৬, ১৮, ২৮, ৪১ ও নম্বর ওয়ার্ড ও উত্তরের ৩১ নম্বর ওয়ার্ড।’

অধ্যাপক শাহনীলা জানান, স্বাস্থ্য অধিদপ্তর এপ্রিল মাসকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া মাস ঘোষণা করে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। দেশের সব উপজেলায় সরবরাহের জন্য ৬৪টি জেলার সিভিল সার্জনদের কাছে ডেঙ্গু পরীক্ষায় ৪১ হাজার ৭০০টি কিট পাঠানো হয়েছে।

এ ব্যাপারে সতর্কতামূলক ব্যবস্থা নিতে জেলা ও উপজেলা পর্যায়ে চিঠি পাঠানো হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া