adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদ সম্মেলনে আইইডিসিআর- বিদেশফেরতরা কোয়ারেন্টাইনে না থাকলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : বিদেশফেরত ব্যক্তিরা ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা না মানলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরে’র পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শুক্রবার সকালে আইইডিসিআরের অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। একই সঙ্গে বিদেশফেরতদের সামাজিকভাবে হেয় না করারও আহ্বান জানান তিনি।

সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যারা বিদেশ থেকে আসছেন, তারা অন্তত ১৪ দিন নিজের ঘরে থাকুন। অনেকেই সংক্রমণ রোধে সরকারের নির্দেশনা মানছেন না। এখন পর্যন্ত সরকার সহানুভূতিশীল পদক্ষেপ নিয়েছে। মানুষ নির্দেশনা না মানলে শক্ত পদক্ষেপ নিতে পারে। আমরা চাই আপনাদের সহযোগিতা, সবাই মিলে এই ব্যাধি মোকাবিলা করব। সংক্রমণ ব্যাধি প্রতিরোধে আইন আছে, চাইলে সে আইন প্রয়োগ করতে পারি।’

সমাবেশ থেকে বিরত থাকার পরামর্শ দিয়ে ফ্লোরা বলেন, ‘নিয়মিত দুই হাত ধুবেন। আক্রান্তদের এড়িয়ে চলুন, হাত মেলাবেন না। জরুরি প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ থেকে দূরে থাকুন। প্রয়োজন না হলে সমাবেশ থেকে বিরত থাকুন।’

সংবাদ সম্মেলনে তিনি জানান, সপ্তাহ খানেক আগে বাংলাদেশে যে তিনজনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছিল তাদের দুজন সুস্থ হয়েছেন। ইতিমধ্যে একজন বাড়িতে চলে গেছেন। সুস্থ আরেকজন বাড়ি যাননি। কারণ তার পরিবারের একজন অসুস্থ ও বাড়িতে পরিবারের সদস্যরা সবাই কোয়ারেন্টাইনে আছেন। সেজন্য তাকে হাসপাতালেই রাখা হয়েছে। বাকি আরেকজনের রিপোর্ট এখনও পজেটিভ আসেনি।

ফ্লোরা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুসা‌রে আক্রান্ত যেকোনো রোগীর ২৪ ঘণ্টার ব্যবধা‌নে দুবার নমুনা পরীক্ষার ফলাফ‌লে ভাইরা‌সের উপ‌স্থি‌তি নে‌গে‌টিভ পাওয়া গে‌লে ক‌রোনামুক্ত ঘোষণা করা যায়। সে বি‌বেচনায় দুজন রোগী‌কে ক‌রোনামুক্ত ঘোষণা করা হয়েছে। আক্রান্ত আরেক রোগীর একবার নে‌গে‌টিভ এ‌সে‌ছে, আরেকবার নে‌গে‌টিভ পাওয়া গে‌লে তা‌কেও ক‌রোনামুক্ত ঘোষণা করা হ‌বে।

দেশের বাইরে সিঙ্গাপুরে পাঁচজন এবং সংযুক্ত আরব আমিরাত ও ইতালিতে এর আগে দুজন বাংলাদেশির মধ্যে নভেল করোনাভাইরাস ধরা পড়েছিল। তাদের মধ্যে সিঙ্গাপুরের চারজন ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। একজনের অবস্থা সঙ্কটাপন্ন, তার অবস্থার তেমন কোনো পরিবর্তন হয়নি।

প্রবাসীদের ‘করোনামুক্ত’ সনদের প্রয়োজন নেই

প্রবাসীদের জন্য ‘করোনামুক্ত’ সনদের প্রয়োজন নেই বলে জানিয়েছেন ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সৌদি আরবসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা জানিয়েছেন যারা ইতোমধ্যে বিদেশ থেকে দেশে এসেছেন বা প্রবাসে যেতে ইচ্ছুক তাদেরও করোনামুক্ত সনদের প্রয়োজন নেই।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ও ইউনিসেফের প্রতিনিধিরা।

এদিকে বিশ্বের ১২৭ দেশে করোনাভাইরাস ছড়িয়েছে। বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৯৭৩ জন। চীনে গত ২৪ ঘণ্টায় নতুন করে মাত্র চারজন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন একজন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৭০ জন। তবে করোনার তাণ্ডব চলছে ইউরোপের দেশগুলোতে। ইতালিতে একদিনে মারা গেছেন আরও ১৮৯ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৬ জন, আক্রান্ত ১৫ হাজার ১১৩ জন। স্পেনে একদিনে নতুন করে ৮৬৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন ৩১ জন।

ফ্রান্সে একদিনে ৫৯৫ জন করোনা আক্রান্ত হয়েছেন, প্রাণ হারিয়েছেন ১৩জন। এ নিয়ে দেশটিতে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জন। এছাড়া, ইরানে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৫ জন, মারা গেছেন ৭৫ জন। দক্ষিণ কোরিয়ায় নতুন করোনা রোগী ২২৪ জন, প্রাণহানি সাতজনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৯৭৯ এবং মৃত্যু ৬৭ জনের।

যুক্তরাষ্ট্রে আরও ৪২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন তিনজন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭২৫ ও প্রাণহানি ৪১ জনের।

বিশ্বজুড়ে এ পর্যন্ত ৬৯ হাজার ১৪২ জন করোনা রোগী সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া