adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজারে তীব্র দরপতন, আতঙ্কে বিনিয়োগকারীরা

ডেস্ক রিপাের্ট : করোনা ভাইরাস আতঙ্ক বিরাজ করছে দেশের শেয়ারবাজারে। ‘মহাধসের’ ফাঁদে পড়েছে শেয়ারবাজার। আজ সোমবার সকাল থেকে তীব্র দরপতনে লেনদেন চলছে পুঁজিবাজারে। আজ বেলা ১টা পর্যন্ত বা লেনদেনের আড়াই ঘণ্টায় ডিএসইতে প্রায় ৯৬ শতাংশ কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে। এ সময়ে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসই এক্স কমেছে ২০৫ পয়েন্ট বা ৪ শতাংশ । এদিন ডিএসইতে ৩১০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে আবারও পুঁজি হারানোর আতঙ্ক দেখা দিয়েছে।

রোববার বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত ৩ ব্যক্তিকে চিহ্নিত করা হয়েছে- আর এ খবরে আজ লেনদেনের শুরু থেকে একটানা পতন লক্ষ্য করা যাচ্ছে শেয়ার বাজারের সূচকে।

বাজার সংশ্লিষ্টরা জানান, বর্তমানে দেশের পুঁজিবাজার স্থিতিশীল নয়। এর মধ্যে করোনা ভাইরাস আতঙ্কে আজ দর পতনের গতি বেশি দেখা যাচ্ছে। আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন বিনিয়োগকারীরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮১ পয়েন্টে।
অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৪৫ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৩৭০ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭টির, কমেছে ৩৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ৫২০ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ৪ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে পাশের দেশ ভারতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকার খবরে অস্থির হয়ে উঠেছে দেশটির পুঁজিবাজার। সোমবার টানা দ্বিতীয় দিনের মতো বড় দর পতন হয়েছে এই বাজারে। লেনদেন শুরু হতে না হতেই বোম্বে স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সেনসেক্স এক ধাক্কায় ১৭০০ পয়েন্ট কমে যায়।
সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া