adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গ্রন্থমেলায় নাহিদা আশরাফীর দ্বিভাষিক কাব্যগ্রন্থ ‘টেনেটস অফ স্যাডনেস’

ডেস্ক রিপাের্ট : অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ কবি, সংগঠক ও জলধি সাহিত্য পত্রিকার সম্পাদক নাহিদা আশরাফীর দ্বিভাষিক কাব্যগ্রন্থ ‘টেনেটস অফ স্যাডনেস/ বিরহসূত্র’ প্রকাশিত হয়েছে পরানকথা থেকে। বাংলা ও বাংলা থেকে ইংরেজি ভাষায় অনুদিত কবিতাগুলো সাম্প্রতিক সময়ের সচেতন পাঠকের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে। এ প্রসঙ্গে পরানকথার প্রকাশক তাশরিক হাবিব জানিয়েছেন, সবার ভালোবাসায় স্নাত কবি নাহিদা আশরাফীর কথা নতুন করে বলার কিছু নেই। তার ‘কবিতা ক্যাফে’ ও সাহিত্য পত্রিকা ‘জলধি’র সঙ্গে সুপরিচিত আছেন প্রায় সকলেই। তিনি যে দুর্দান্ত সংগঠক, সম্পাদক, এসব পরিচয়ও নতুন কথা নয়। নতুন প্রসঙ্গ হল আপার কবিতার সহজিয়া অনন্যসাধারণ রূপ। আর তাই তার কবিতা আমাকে আলোড়িত করেছে এবং কবি নাহিদা আশরাফীর এই কাব্য গ্রন্থটি প্রকাশ করতে পেরে আমি খুব আনন্দিত। আমার দৃঢ় বিশ্বাস, বাংলা কবিতাকে কবি নাহিদা আশরাফী এক নতুন মাত্রায় ক্রমশ উন্নীত করবেন।

চিত্রশিল্পী আইয়ুব আল আমিনের নান্দনিক প্রচ্ছদে বিন্যস্ত তার তৃতীয় কাব্য ‘বিরহ-সূত্র’/ TENETS OF SADNESS কাব্যের অন্তর্গত অধিকাংশ কবিতা ইংরেজিতে অনুবাদ করেছেন ‘একুশে পদক’, ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’, ‘প্রেসিডেন্ট সম্মাননা’ ও ‘সার্ক সাহিত্য পুরস্কার’সহ বিভিন্ন অর্জনে বিভূষিত বরেণ্য কবি মুহম্মদ নুরুল হুদা। এছাড়া কবি ও অনুবাদক অশোক কর এবং মুহাম্মদ সফিকুল ইসলাম এ কাব্যের অন্তর্গত অন্যান্য কবিতা অনুবাদ করেছেন।

নাহিদা আশরাফীর কবিতা প্রসঙ্গে জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, Nahida Ashrafi crafts her lines with the images she visualizes by her own eyes. This makes her unique among the new generation poets of Bangladesh now. Starting from crushing cramps of separation she travels to diverse shades of human passions and ventures to formulate the tenets of sadness like a logician. Yet she is largely depending on poetic ambiguities and metaphorical synthesis.H er poems are passionate, paradoxical and trend-breaking, which is why her saint turns `vermilion with no evident reason. This is her ability and novelty.– Mohammad Nurul Huda

নাহিদা আশরাফীর ‘TENENTS OF SADNESS/ বিরহসূত্র’ বইটি প্রকাশ করেছে পরানকথা। মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। পাওয়া যাচ্ছে বইমেলার লিটলম্যাগ চত্বরের পরান কথার স্টলে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া