adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের শোয়েব আখতারের কাছে ভারতের জসওয়াল-ত্যাগিরাই সেরা, আকবর আলীদের নামও মুখে নেননি

স্পোর্টস ডেস্ক : ভারতকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জয় করে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল। রোববার দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে ভারতকে বৃষ্টি আইনে ৩ উইকেটে হারায় বাংলাদেশ দল। বাংলাদেশের এই ঐতিহাসিক জয়ের পর বাংলাদেশ দলের জন্য বিভিন্ন জায়গা থেকে এসেছে নানান রকমের প্রশংসা। কুমার সাঙ্গাকারা, ইয়ান বিশপ, জেপি ডুমিনি, ইরফান পাঠান সহ বিশ্বের সকল দেশের খেলোয়াড়রাই অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ দলকে। কিন্তু সবার থেকে ব্যতিক্রম কাজটিই করলেন পাকিস্তানের শোয়েব আখতার।

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালের পরের দিন তার নিজের ইউটিউব চ্যানেলে শোয়েব একটি ভিডিও আপলোড করেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ও বাংলাদেশ পাকিস্তান সিরিজ নিয়ে আলোচনা করার জন্য। সেখানে পাকিস্তান বাংলাদেশ সিরিজ নিয়ে আলোচনা করলেন ঠিকই তবে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ নিয়ে আলোচনা করতে গিয়েই তিনি করে বসলেন সবচাইতে হাস্যকর কা-।

ভিডিওর শুরুতে বেশ বিমর্ষ কন্ঠেই বলেন, আজ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ নিয়ে আলোচনা করবো। বাংলাদেশ ফাইনালে জিতেছে, ভারত হেরে গেছে। তার আওয়াজে যেনো সদ্য নিজের রাজ্য হারানো এক রাজার বেদনা ফুটে উঠেছিলো ভারত হেরে গিয়েছে এই কথাটি বলতে গিয়ে।

বাংলাদেশ ফাইনালে জিতেছে পুরো ভিডিওতে এইটুকু ছাড়া আর বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের নামও নেননি শোয়েব। অথচ ফাইনালে পরাজিত ভারত ও ভারতীয় দলের একাধিক খেলোয়াড়ের নাম ৩-৪ বার করে নিয়েছেন শোয়েব তার পুুরো ভিডিওতে।
শোয়েব অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ব্যাপারে বলতে গিয়ে বলেন, ক্রিকেটের ভবিষ্যৎ এই অনূর্ধ্ব ১৯ দলের তারকারাই। পাকিস্তানের রোহেল, হায়দার, আমির, হুরেইরা এরা ভালো খেলোয়াড়। অপরদিকে ভারতের যশস্বী জসওয়াল, বিশ্নোই, কার্তিক ত্যাগি, সুশান্ত এরা খুব ভালো খেলোয়াড়। এইসব তরুণরাই ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাবে। বিশ্বের সেরা অনূর্ধ্ব ১৯ খেলোয়াড়রা ছিলো এই আসরে। ভারতের যশস্বী কি অসাধারণ ক্রিকেটই না খেললো।

আমাদের দায়িত্ব এদের পরিচর্যা করা। আমি আইসিসিকে ধন্যবাদ জানাতে চাই এই রকম একটি আসর আয়োজনের জন্য, অসাধারণ একটি আসর ছিলো। ভারতের অধিনায়ক ভালো ছিলো। ভারতের এছাড়া বিশ্নোইও খুব ভালো বল করেছে। কার্তিক ত্যাগি, সুশান্তর বোলিংও মুগ্ধ করেছে আমাকে।

নিউজিল্যান্ডের খেলা আমার দেখা হয়নি তাই তাদের ব্যাপারে বেশি কিছু জানা নেই। আমাদের নতুন প্রজন্মকে সুযোগ দিতে হবে। নতুন প্রজন্মের কাছে আমার অনুরোধ থাকবে তারা যেনো সবসময় সৎ থাকে ও ক্রিকেটেই তাদের চিন্তা রাখে।

পুরো ভিডিও জুড়ে যেই সময়টুকু অনূর্ধ্ব ১৯ এর কথা বলেছেন পুরো সময়ই শোয়েবের মুখে ছিলো ভারতের খেলোয়াড়দের প্রশংসা। বাংলাদেশের খেলোয়াড়দের প্রশংসা তো দূরে থাক, শোয়েব তাদের নামও নেননি। নিউজিল্যান্ডের খেলা দেখেননি এটা স্বীকার করেছেন।

তবে বাংলাদেশের খেলা অবশ্যই দেখার কথা যেহেতু শোয়েব ফাইনাল দেখেছেন ও ভারতের খেলোয়াড়দের প্রশংসায় পঞ্চমুখ করেছেন। ধরা যাক কোনো কারণে শোয়েব যদি বাংলাদেশের খেলা নাও দেখে থাকেন তাহলে কি নূন্যতম অভিনন্দনও জানাতে পারতেন না? তার আলোচনার শুরু করেছিলেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ নিয়ে, প্রশংসা করলেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের রানার্সআপ দলের, তাহলে কি একটি বারের জন্য সেই আসরের চ্যাম্পিয়ন দলকে অভিনন্দন জানানো কি উচিত ছিলো না শোয়েবের একজন নিরপেক্ষ ভক্ত ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বোলার হিসেবে?

ভক্তদের মনে এমনই প্রশ্ন আসছে। তার ভিডিওর কমেন্টেও দেখা যায় বাংলাদেশি ভক্তদের বিরাগভাজন কমেন্ট। এমনকি খোদ ভারতের চ্যানেলেও এমন পক্ষপাতিত্ব করা হয়নি। সেখানে বাংলাদেশের ম্যাচ শেষের আলোচনার সমালোচনা করা হলেও প্রশংসা পেয়েছে আকবর আলীর ব্যাটিং ও বাংলাদেশের বোলিং। কিন্তু নিরপেক্ষ শোয়েব যার ভারত কিছুই হয়না তিনি কীভাবে করলেন এই ধরনের অবাক করা কান্ড?

যদিও শোয়েবের প্রশংসা বাংলাদেশ দলের বা খেলোয়াড়দের কোনো কিছু আসে বা যায় না তবে তার এই ভিডিওতে সাম্প্রতিক সময়ে তার বিরুদ্ধে উঠা অভিযোগ সত্য প্রমাণিত হয়েছে।

কিছুদিন আগে খোদ পাকিস্তানে অভিযোগ উঠেছিল শোয়েব ভারতকে খুশি করার জন্য ইউটিউবে ক্রিকেট বিশ্লেষণ করেন। পরবর্তীতে শোয়েব পাল্টা ভিডিওতে জানান, ” ভারত টাকা দেওয়ার কেউ নয়, আমার টাকা দেওয়ার মালিক একমাত্র আমার আল্লাহ “।

শোয়েব তখন আরো বলেন, পৃথিবীর সব জায়গায় আমার ভক্ত রয়েছে। ভারত বলেন, বাংলাদেশ বলেন, শ্রীলঙ্কা বলেন যেখানে যাই মানুষ আমায় ঘিরে ধরে। বাংলাদেশে যখন যাই তখন আমাকে দেখে ট্রাফিকও থেমে যায়। তারা আমার কথা শুনতে চায়। তাই আমি ভিডিও বানাই।

শোয়েবের কাছে হয়তো বাংলাদেশি ভক্তদের প্রশ্ন রয়েই যাবে! যেই দেশে আপনাকে দেখে ট্রাফিক থেমে যায় সেই দেশের সবচাইতে বড় ক্রিকেটীয় জয়ে তাহলে কেনো একটি বারের জন্যও তাদের অভিনন্দন জানালেন না, অথচ পুরোটা সময় তাদের প্রতিপক্ষের গুনগান করলেন।

তাহলে কি শোয়েব ভিডিও শুধু ভারতের দর্শকদের থেকে আসা টাকার লোভেই বানান? এই ভয়ে বাংলাদেশ নিয়ে একটি শব্দও উচ্চারণ করেননি? এর জবাব হয়তো শোয়েবই দিতে পারবেন।-ক্রিকটাইম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া