১১ই ফেব্রুয়ারি, ২০২০ ইং | ২৯শে মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বাণিজ্য মেলা থেকে ৬ কোটি ৪৬ লাখ টাকার ভ্যাট আদায়

নিজস্ব প্রতিবেদক : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে এবার ৬ কোটি ৪৬ লাখ টাকার ভ্যাট আদায় হয়েছে। গত বছর ৭ কোটি ২ লাখ টাকা আদায় হলেও এবার ৫৬ লাখ টাকা কম ভ্যাট আদায় হয়েছে। স্টলের সংখ্যা ও দর্শনার্থী হ্রাস পাওয়ায় এমনটি হয়েছে বলে মনে করছেন ভ্যাট কর্তৃপক্ষ।

সদ্য সমাপ্ত হওয়া মেলায় ১০টি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ভ্যাটদাতার সম্মাননা দেবে এনবিআর। ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষের আয়োজিত বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মাননা দেওয়া হবে।

এবার সর্বোচ্চ ভ্যাটদাতা নির্বাচিত হয়েছে—ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ। এরপর রয়েছে এসকেয়ার ইলেকট্রনিক্স ও সারাহ লাইফ স্টাইল কোম্পানী। এই তিনটি প্রতিষ্ঠান যথাক্রমে ৩৭ লাখ ৩৬ হাজার, ৩৪ লাখ ৭৭ হাজার ও ৩২ লাখ ৫ হাজার টাকার ভ্যাট দিয়েছে।

সম্মাননা পাওয়া অন্যান্যদের মধ্যে রয়েছে—র‌্যাংগস ইলেকট্রনিক্স, হাতিল কমপ্লেক্স, মাল্টি লাইন ইন্ডাস্ট্রিজ, ফিট এলিগেন্স, নাভানা ফার্নিচার, ফেয়ার ইলেকট্রনিক্স এবং বংগ বেকারস লি.।

মেলায় এবার ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট থেকে আটটি টিম নজরদারি করে। নতুন ভ্যাট আইনের পরিপালন নিশ্চিত করতে ও যথাযথ ভ্যাট আদায়ে ২৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়। এতে প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।

গত বছর ৩৫ লাখ দর্শনার্থী থাকলেও চলতি বছর ছিল ২৩ লাখ। এ বছর মেলায় স্টলের সংখ্যা ছিল ৪৮৭টি। যা আগের বছরের তুলনায় ৮২টি কম। এ বছর সাপ্তাহিক ছুটিতে ৩ দিন পূর্ণ দিবস মেলা বন্ধ ছিল। অর্ধদিবস বন্ধ ছিল তিন দিন। পরে ৫ দিন সময় বাড়লেও তাতে কোনো ছুটির দিন ছিল না।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
ফেব্রুয়ারি ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জানুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া