১১ই জানুয়ারি, ২০২০ ইং | ২৮শে পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বছরে ‘১০ কোটি ডলার আয় করে’এলিট ক্লাবে রজার ফেদেরার!

স্পাের্টস ডেস্ক : মাইকেল জর্দান, টাইগার উডস ও ফ্লয়েড মেওয়াদের খেলোয়াড়ি জীবনে তিন জগতের বাসিন্দা। তবে খেলার কল্যাণে তিনজন একই জায়গায় এসে দাঁড়িয়েছেন। না, তাদের জাতীয়তার কথা বলা হচ্ছে না। তিনজনই আমেরিকান হলেও অন্য এক ক্ষেত্রে বিশ্বের তাবত খেলোয়াড়দের থেকে এরা আলাদা। তিনজনই এক বছরে ১০ কোটি মার্কিন ডলার আয়ের মাইলফলক স্পর্শ করেছেন। ২০২০ সালে এই মাইলফলকে জায়গা করে নিতে পারেন টেনিস তারকা রজার ফেদেরার।

ইতিহাসের প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে বছরে ১০ কোটি মার্কিন ডলার আয়ের সম্ভাবনা রয়েছে ফেদেরার। এর আগে উডস গলফ, জর্দান বাস্কেটবল ও মেওয়াদের বক্সিং খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়েছেন। ২০টি গ্র্যান্ড স্ল্যামজয়ী ফেদেরার ২০১৯ সালে ৯ কোটি ৩৪ লাখ ডলার আয় করেছেন। এই হিসেবটি দেখিয়েছে অ্যাথলেটদের আয় নিয়ে রিপোর্ট করা অর্থ বিষয়ক সাময়িকী ফোর্বসের। এই সাময়িকীর হিসাব অনুযায়ী ২০১৮ সাল থেকে ফেদেরারের ১ কোটি ৬২ লাখ ডলার। ২০১৮ সালে ফেদেরার আয় করেছেন ৭ কোটি ৭২ লাখ।

সবচেয়ে বেশি ৩১টি গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলা ফেদেরার আয়ের উৎস কোর্টের প্রাইজমানি ও এনডোর্সমেন্ট। তবে ক্যারিয়ারের সেরা সময় পার করে আসা ফেদেরার প্রাইজমানি থেকে খুব একটা সুবিধা করতে পারেননি। ২০১৮ সালে চারটি গ্র্যান্ড স্ল্যামের মধ্যে জেতেন শুধু অস্ট্রেলিয়ান ওপেন। আর ২০১৯ সালে একটিও জেতেননি ৩৮ বছরের এই টেনিস তারকা। তবে টানা ৩১০ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ফেদেরারের আয় কমেনি বরং বেড়েছে।

২০১৮ সালে জাপানের পোশাক প্রস্তুতকারি ইউনিকলোর সঙ্গে স্পনসরশিপ চুক্তি করেন ফেদেরার। যা থেকে বছরে ৩ কোটি ডলার নেন ফেদেরার। এর আগে নাইকি থেকে এক থেকে দেড় কোটি পর্যন্ত পেতেন এই টেনিস তারকা। এছাড়া ৩৮ বছরের ফেদেরার বর্তমানে বিনিয়োগের দিকে নজর দিয়েছেন। ক্যারিয়ারের শেষ দিকে এসে গত নভেম্বরে সুইস এক জুতো কোম্পানির মালিকানার একাংশ কেনেন ফেদেরার। জুরিখের সে জুতো কোম্পানির বছরে আয় হয় প্রায় ২০ কোটি ডলারেরও বেশি। গত বছর কোনো গ্র্যান্ড স্ল্যাম না জিতলেও এটিপি সূচির ফাঁকা সময়ে দক্ষিণ আমেরিকা সফরে গেছেন ফেদেরার। যা থেকে ১ কোটি ডলারের মতো পেয়েছেন বলে খবর রটে। এছাড়াও মোটা অঙ্কের অর্থ পেয়েছেন চীনে প্রদর্শনী টেনিস খেলার মাধ্যমে।

এ ধারা বজায় থাকলে ফেদেরারের ২০২০ সালের বাৎসরিক আয় ১০ কোটি ডলারের মাইলফলক ছোঁবে বলে ধারণা করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জানুয়ারি ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া