৯ই জানুয়ারি, ২০২০ ইং | ২৬শে পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে ইরানের হামলায় আহত মার্কিন সেনাদের চিকিতসা দিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় আহত ২২৪ মার্কিন সেনা তেল আবিবে চিকিৎসা নিচ্ছেন বলে দাবি করেছে তেহরান। ইরাক থেকে আহত সেনাদের এরই মধ্যে ইসরায়েলে নিয়ে যাওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ইসরায়েলি সূত্রের বরাতে গণমাধ্যম ‘পার্স টুডে’ জানায়, ইরাকে অবস্থিত দুটি মার্কিন বিমান ঘাঁটিতে বুধবার (৮ জানুয়ারি) ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।

হামলায় আহত ২২৪ মার্কিন সেনাকে চিকিৎসার জন্য দ্রুত ইসরায়েলে পাঠানো হয়। এদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক। এবার অন্তত ৮০ জন ‘মার্কিন সন্ত্রাসীকে’ হত্যা করা হয়েছে বলে জানিয়েছে তেহরান।

যদিও বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, ইরানের এ হামলায় কোনো মার্কিন সেনা নিহত হয়নি।

এ দিকে ভয়াবহ আক্রমণের কথা স্বীকার করে একটি বিবৃতি দিয়েছে আইআরজিসি। সংগঠনটির দাবি, ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির ওপর মার্কিন সেনাদের সন্ত্রাসী ও অপরাধমূলক হামলার কঠোর জবাব এটি।

অপর দিকে ইরাকের একটি সামরিক সূত্র জানায়, মার্কিন বিমান ঘাঁটি আল-আসাদে থাকা রাডার ব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। এমনকি যুক্তরাষ্ট্রের জঙ্গি বিমান, ড্রোন ও হেলিকপ্টারসহ সামরিক সরঞ্জাম ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জানুয়ারি ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া