২৪শে ডিসেম্বর, ২০১৯ ইং | ৯ই পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বেসিক ব্যাংকে বেতন কমায় ফুঁসে উঠেছেন কর্মকর্তারা

ডেস্ক রিপাের্ট : সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুর অনিয়মের দায় গিয়ে পড়ল বেসিক ব্যাংকের সব কর্মকর্তা-কর্মচারীর ওপর। টানা সাত বছর লোকসানের কারণে ব্যাংকটি রোববার (২২ ডিসেম্বর) নিজস্ব বেতনকাঠামো বাতিল করেছে।

বেসিক ব্যাংকের নিজস্ব বেতন কাঠামো বাতিলের প্রতিবাদে বিক্ষোভ করেছেন ব্যাংকটির কর্মকর্তারা। সোমবার (২৩ ডিসেম্বর) সকাল থেকে ব্যাংকটির প্রধান কার্যালয়ে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও চেয়ারম্যানের রুমের সামনে তারা এই বিক্ষোভ করেন। কর্মকর্তাদের এই আন্দোলন বিকাল নাগাদ ব্যাংকটির সব শাখায় ছড়িয়ে পড়ে।

এর আগের দিন রোববার সন্ধ্যার পর বেসিক ব্যাংকের নিজস্ব বেতন কাঠামো বাতিলের একটি চিঠি ব্যাংকটির মানবসম্পদ বিভাগ থেকে জারি করা হয়।

চিঠিতে বলা হয়েছে, বেসিক ব্যাংক বিগত সাত বছর ধরে ক্রমাগত লোকসানে থাকায় ২০১৩ সালের প্রবর্তিত ব্যাংকের নিজস্ব বেতন কাঠামো ও অন্যান্য সুবিধা বাতিল করা হয়। ওই সিদ্ধান্ত ২২ ডিসেম্বর থেকে কার্যকরের কথাও জানানো হয়। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে বেতন কাঠামো করার এই নির্দেশনা জারির ফলে কমে যাবে ব্যাংকটির সর্বস্তরের কর্মীদের বেতন। এ কারণে বেসিক ব্যাংকে কর্মীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়।

তাদের এই অবস্থান কর্মসূচিতে প্রধান কার্যালয়ের কর্মকর্তাদের পাশাপাশি ধানমন্ডি, গুলশানসহ রাজধানীর সব শাখার কর্মকর্তারা জড়ো হন। বিকাল পর্যন্ত ব্যাংকটির প্রধান কার্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা। তবে, এদিন শাখাগুলোয় সীমিত আকারে লেনদেন হয়েছে বলে ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বেসিক ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ বলেন, আলাউদ্দিন এ মজিদ আরও বলেন, ‘বেসিক ব্যাংকের আয় থেকে যদি কর্মকর্তাদের বেতন দেওয়া যেতো, তাহলে ভালো হতো। কিন্তু সেটা তো সম্ভব নয়। যখন ব্যাংক লাভ করা শুরু করবে, তখন তাদের বেতন-ভাতাও বাড়বে।’

এদিকে দুপুরে ব্যাংকটির এমডি রফিকুল আলম আলোচনার জন্য আন্দোলনরত কর্মকর্তাদের ডাকেন। কিন্তু তারা এমডির কথায় সন্তুষ্ট হতে পারেননি। তারা বলেন, ‘ব্যাংকের সার্কুলার অনুযায়ী বেতন কাঠামো দেখে আমরা নিজ যোগ্যতায় চাকরি নিয়েছি। এখন বেতন কমানো অযৌক্তিক। এটি লেবার ল’ অনুযায়ী বেআইনি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
ডিসেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া