১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

পশ্চিমবঙ্গে জেলায় জেলায় বিক্ষোভ, অগ্নিসংযোগ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের নতুন নাগরিকত্ব বিলের বিরুদ্ধে এবার প্রতিবাদ শুরু হয়েছে পশ্চিমবঙ্গে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের আহ্বান উপেক্ষা করে শনিবার রাজ্যের বিভিন্ন স্থানে বিক্ষোভে নামে সাধারণ মানুষ। এসময় রাস্তা ও রেলস্টেশন অবরোধ এবং ভাংচুর চালায় বিক্ষোভকারীরা।

ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলির পাশাপাশি শুক্রবার থেকে পশ্চিমবঙ্গে বিক্ষোভের সূত্রপাত হয়। শনিবার রাজ্যজুড়ে বিক্ষোভে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে অশান্ত হয়ে উঠেছে উলুবেড়িয়া, মুর্শিদাবাদের বেলডাঙাসহ রাজ্যের বেশ কিছু অঞ্চল। বিক্ষোভের আঁচ পড়েছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায়।

বিক্ষোভের আগেই আইন নিজেদের হাতে না তুলে নেওয়ার বার্তা দেওয়ার পাশাপাশি বিক্ষোভকারীদের সংযত হওয়ার আহ্বান জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী এবং রাজ্যপাল। কিন্তু তারপরও পরিস্থিতি স্বাভাবিক না হয়ে আরও বিশৃঙ্খলার দিকে যাচ্ছে।

শনিবার সকাল থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষোভ করে সাধারণ মানুষ। এসময় বেশ কয়েকটি স্থানে জাতীয় সড়ক অবরোধ করে তারা। বেশ কয়েকটি সরকারি বাসে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। এছাড়া রাস্তায় আগুন জালিয়ে এবং রেলস্টেশন অবরোধ করে তারা। এতে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি রুটে ট্রেন চলাচলা বন্ধ হয়ে যায়। বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে পুলিশ।

এর আগে নাগরিকত্ব সংশোধন বিল লোকসভা ও রাজ্যসভায় পাস হলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে ভারতের উত্তরপূর্ব রাজ্যগুলিতে। উত্তাল হয়ে উঠেছে আসাম। সেখানে পুলিশের গুলিতে পাঁচ বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
ডিসেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া