adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘের যৌথ মিশন

dav

ডেস্ক রিপাের্ট : জাতিসংঘের যৌথ মিশনের চার সদস্যের একটি প্রতিনিধি দল চার দিনব্যাপী সুন্দরবন পরিদর্শন শুরু করেছেন। এই প্রতিনিধি দলের সঙ্গে রয়েছেন বন বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা।

বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে বাগেরহাটের মোংলার ফুয়েল জেটি থেকে প্রতিনিধি দলটি সুন্দরবন বিভাগের অত্যাধুনিক নৌযান (বন বিলাসে) চড়ে সুন্দরবনে গেছেন। আগামী ১৪ ডিসেম্বর তাদের সুন্দরবন থেকে ফেরার কথা রয়েছে।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) এবং প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠনের (আইইউসিএন) একটি যৌথ মিশনের চার পরিবেশবিদ চার দিন ধরে সুন্দরবনে অবস্থান করবেন। এ সময় পরিবেশগতভাবে হুমকির মুখে থাকা সুন্দরবনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থা সরেজমিনে পরিদর্শন ও তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন।

জাতিসংঘের যৌথ মিশনের প্রতিনিধি দলটি বুধবার দুপুরে মোংলায় সুন্দরবন বিভাগের রেস্ট হাইজে এসে পৌঁছালে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান তাদের ফুল দিয়ে স্বাগত জানান। প্রতিনিধি দলে রয়েছেন—ইউনেস্কোর নয়াদিল্লি অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের মিস্টার গাই ব্রুক, ওয়ার্ল্ড হ্যারিটেজ সেন্টারের অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট।

জাতিসংঘের এই যৌথ মিশনটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি বনের আশপাশে অবস্থিত শিল্প কলকারখানা বিশেষ করে বাগেরহাটের রামপাল, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিতব্য কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের প্রভাব খতিয়ে দেখবেন। সেই সঙ্গে আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলার পশুর চ্যানেলসহ অন্যান্য নদী খননের ফলে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর প্রতিবেশগত যে বিরূপ প্রভাব পড়বে তাও পর্যালোচনা ও মূল্যায়ন করবেন।

এই যৌথ মিশনের দেওয়া তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করেই জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর ওয়ার্ল্ড হ্যারিটেজ কমিটি সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর প্রতিবেশগত হুমকির বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করবে।

এ দিকে জাতিসংঘের প্রতিনিধি দলের সুন্দরবন পরিদর্শনকে কেন্দ্র করে সুন্দরবন বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিলসহ বনে অবাঞ্ছিত লোকজনের প্রবেশ ও সব ধরনের বনজ-জলজ সম্পদ আহরণ বন্ধ রেখেছে বন বিভাগ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2019
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া