adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মির্জা ফকরুলের অভিযােগ – সরকারি হস্তক্ষেপে জমা পড়েনি খালেদার স্বাস্থ্য রিপোর্ট

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আপিল শুনানি ৭ দিন পিছিয়ে দেওয়া এবং আইনজীবীদের মৌখিক আবেদন গ্রহণ না করায় সমগ্র জাতি আজ শুধু হতাশই নয়, বিক্ষুব্ধ হয়েছে- এ মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “আনঅফিশিয়াল সূত্রের খবর অনুযায়ী বুধবার রাতে বেগম জিয়ার স্বাস্থ্য রিপোর্ট চূড়ান্ত হয়েছে। কিন্তু এটা জমা দেওয়া বন্ধ হয়েছে সরকারের সরাসরি হস্তক্ষেপে।”

নয়াপল্টনে বৃহস্পতিবার সকালে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এই সব কথা করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল কর্তৃপক্ষ বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য প্রতিবেদন উপস্থাপন না করে আদালত অবমাননা করেছেন দাবি করে বিএনপি মহাসচিব বলেন, “বিএসএমএমইউ স্বাস্থ্য প্রতিবেদন উপস্থাপনে ব্যর্থ হওয়ায় আদালত অবমাননা করেছেন বলে আমরা মনে করি।”

ফখরুল বলেন, “অত্যন্ত বিস্ময় এবং উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, দেশনেত্রীর বিরুদ্ধে মামলার শুরু থেকেই সাধারণ মানুষ যে সুযোগ-সুবিধা পান তাকে সেটুকুও দেওয়া হয়নি। এ ধরনের মামলায় সাধারণত ৭ দিনের মধ্যে জামিন হয়। কিন্তু বেগম জিয়ার ক্ষেত্রে এটা হয়নি। তার জামিন পদে পদে বাধা দেওয়া হচ্ছে। তার জামিন না দেওয়াটা প্রচলিত রীতিনীতির বিরুদ্ধেই শুধু নয়, অমানবিকও বটে।”

‘খালেদা জিয়া রাজার হালে আছেন’- বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এমন বক্তব্যের সমালোচনা করে বলেন, “প্রধানমন্ত্রীর বক্তব্য সরাসরি আদালতের ওপর হস্তক্ষেপের শামিল, আদালত অবমাননার শামিল। প্রধানমন্ত্রী ও তার সরকার চান না দেশনেত্রীর জামিন হোক। তিনি দেশনেত্রীকে ‘গডফাদার’ বলেছেন, বলেছেন ‘রাজার হালে’ আছেন। এর মাধ্যমে তিনি বিএসএমএমইউ’কে ভয় দেখিয়েছেন।”

ফখরুল বলেন, “বিষয়টি কাকতালীয় কিনা জানি না। একদিকে সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করা হয়েছে অপরদিকে প্রধানমন্ত্রীর এই বক্তব্য। তার এ বক্তব্য ‘আদালতের ওপর থ্রেট’ বলে আমরা মনে করি। এটা ফ্যাসিজমের একটি চূড়ান্ত রূপ।”

খালেদা জিয়ার জামিন শুনানি পেছানোয় রাজধানীর বিভিন্ন জায়গায় বিএনপি নেতা–কর্মীরা বিক্ষোভ করেছে বলেও জানান বিএনপি মহাসচিব।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ৭ বছরের সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জামিন শুনানি ফের পিছিয়ে ১২ ডিসেম্বর ধার্য করেছেন আপিল বিভাগ। ওই দিনের মধ্যে সাবেক এই প্রধানমন্ত্রীর ‘শারীরিক অবস্থার সবশেষ অবস্থা’ জানিয়ে প্রতিবেদন দাখিল করতে বিএসএমএমইউ হাসপাতালকে নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার জামিন শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন।

এদিকে বেগম জিয়ার জামিন আদেশ পেছানোকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এজলাস কক্ষে নজিরবিহীন হট্টগোলের ঘটনা ঘটেছে। একপর্যায়ে ১২ ডিসেম্বর পর্যন্ত শুনানি মুলতবি করে এজলাস ছেড়ে যান প্রধান বিচারপতি।

আদেশ দেওয়ার পরই আদালতে অবস্থানরত বিএনপিপন্থী আইনজীবীরা ‘এ আদেশ মানি না’ বলে উচ্চ স্বরে কথা বলতে থাকেন। এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বিএনপিপন্থী আইনজীবীদের স্লোগানের বিরোধিতা করলে শুরু হয় হট্টগোল, দুপক্ষের বাকবিতণ্ডা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2019
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া