adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশের সব সূচকেই ইতিবাচক পরিবর্তন- আগে মায়েরা এক কাপড় পরতেন, এখন গ্রামে গ্রামে পার্লার: এইচ টি ইমাম

নিজস্ব প্রতিবেদক : দেশের সব সূচকেই ইতিবাচক পরিবর্তন এসেছে দাবি করে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, দেশে অনেক পরিবর্তন হয়েছে। আগে মায়েরা এক কাপড় পরতেন, এখন গ্রামে গ্রামে পার্লার হয়েছে। গ্রামের ছেলেরা জিন্স পরে। তারা গ্রামে মোটরসাইকেল চালিয়ে বেড়ায়।

বুধবার (২৭ নভেম্বর) প্রেক্ষিত পরিকল্পনার (২০১০-২০২১) মধ্যমেয়াদী বাস্তবায়ন অগ্রগতি অবহিতকরণ ও প্রতিবেদনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এইচ টি ইমাম একথা বলেন। এটি রচনা করেন পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

এইচ টি ইমাম বলেন, দেশের সব সূচকেই ইতিবাচক পরিবর্তন এসেছে। সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় সরাসরি ৫-৬ কোটি মানুষ সুবিধা পাচ্ছেন। হাতে-কলমে কারিগরি শিক্ষা দেওয়ার গুরুত্ব জানিয়ে তিনি বলেন, মানবসম্পদ বড় সম্পদ, এই সম্পদ কাজে লাগাতে হবে। সবাইকে হাতে-কলমে কারিগরি শিক্ষা দিতে হবে। শুধু হাত থাকলে হবে না, মাথাও থাকতে হবে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশে সার্বিক উন্নয়ন হয়েছে। জিডিপি প্রবৃদ্ধি ও মাথা পিছু আয় বেড়েছে। আমাদের রিজার্ভ ও রেমিট্যান্স বেড়েছে, এটা নিয়ে গর্ববোধ করি। দেশের ৯৫ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন। দেশে দারিদ্র্য কমছে। কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ছে। আর্থ-সামাজিক সুরক্ষাও ভালো।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের নিজেদের রিপোর্ট নয়, সিএনএনে দেখেছি আমেরিকানদের গড় আয়ু কমছে। অথচ আমেরিকানরা স্বাস্থ্যসেবায় বেশি খরচ করে। তাদের আয়ু কমলেও আমাদের আয়ু বাড়ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেক্ষিত পরিকল্পনার সময়ে বেসরকারি বিনিয়োগসহ কিছু ক্ষেত্রে অগ্রগতি রয়েছে দুর্বল অবস্থানে। এক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের ক্ষেত্রে কাঙ্ক্ষিত অবস্থানে যেতে পারেনি দেশ। এ ছাড়া মোট দেশ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি অর্জন, জবাবদিহিতা এবং জাতীয় সঞ্চয় হারে রয়েছে দুর্বলতা। জ্ঞানভিত্তিক অর্থনীতিতে অনেক পেছনে অবস্থান (১৪৬টি দেশের মধ্যে ১৩৭ তম), গণতন্ত্রেও ক্ষেত্রে দুর্বলতা, আমদানি ও রফতানি, রেমিটেন্স এবং বৈদেশিক বিনিয়ের বিভিন্ন ক্ষেত্রে লক্ষ্য রেখে কিছুটা দুরে রয়েছে বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হয়েছে, সুশাসনের ক্ষেত্রে অগ্রগতি হলেও এখনও অনেক কাজ করার আছে। সরকারের কার্যকারিতার ক্ষেত্রে দুর্বল সমঅবস্থানে রয়েছে কম্পোডিয়া ও ইথিওপিয়া। কিন্তু বাংলাদেশের পেছনে অতি দুর্বল অবস্থানে রয়েছে আফগানিস্তান ও নেপাল। সবচেয়ে ভালো অবস্থানে আছে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ড। তবে অগ্রগতি আছে বেশ কিছু খাতে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পরিকল্পনা সচিব নূরুল আমিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া