১৭ই নভেম্বর, ২০১৯ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

গোলাপি বলে কেনো দিবারাত্রির টেস্ট ম্যাচ

নিজস্ব প্রতিবেদক : দিবারাত্রির টেস্টে কেন খেলা হয় গোলাপি বলে? লাল বা সাদা বলেও তো খেলা হতে পারে। কিন্তু গোলাপি বলেই কেন হয়। টেস্ট ক্রিকেট খেলা হয় লাল বলে। একদিনের ম্যাচ হয় সাদা বলে। কিন্তু দিবারাত্রির টেস্ট হলে অন্য ব্যাপার। এক্ষেত্রে গোলাপি বল বেছে নেওয়া ক্ষেত্রে কারণ রয়েছে।

আসলে দিনের আলোয় লাল আলোর দৃশ্যমানতা সব থেকে ভালো। আবার সন্ধ্যা বা রাতের দিকে সাদা বল ভাল দেখা যায়। তবে দিন-রাতের টেস্টে ক্রিকেটাররা সাদা পোশাক পরে নামবেন। সেক্ষেত্রে একই রঙের বল ব্যবহারে সমস্যা রয়েছে। তাই লাল ও সাদার মধ্যবর্তী রঙ হিসাবে গোলাপি বল বেছে নেওয়া হয়েছে। সমীক্ষার মাধ্যমে দেখা গিয়েছে, দিন-রাতের টেস্টের ক্ষেত্রে গোলাপি বলের দৃশ্যমানতা ভালো।

টেস্ট ম্যাচে একটি বলে খেলা হতে পারে ৮০ ওভার পর্যন্ত। তারপর বোলিং পক্ষের অধিনায়ক নতুন বল চেয়ে নিতে পারেন। তাই একদিনের ক্রিকেটের তুলনায় টেস্ট ক্রিকেটে বলের দৃশ্যমানতা বেশিক্ষণ বজায় রাখার ব্যাপারে নজর দেওয়া হয়। সাদা বল তাড়াতাড়ি ময়লা হয়ে যায়। তাই সাদা বলে ৮০ ওভার পর্যন্ত খেলা চালালে দৃশ্যমানতায় সমস্যা হতে পারে। সে জন্য আইসিসি দিন-রাতের টেস্টের জন্য গোলাপি বল বেছে নিয়েছে।

অস্ট্রেলিয়ার মাটিতে ২০১৫ সালে প্রথমবার গোলাপি বলে দিন-রাতের টেস্ট অনুষ্ঠিত হয়েছিলো। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলেছিলো। এখন পর্যন্ত মোট ১১টি দিন-রাতের টেস্ট অনুষ্ঠিত হয়েছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা ইতিমধ্যে দিন-রাতের টেস্ট খেলে ফেলেছে। বাংলাদেশ এবং ভারত অবশ্য এখনো গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলেনি। আগামী ২২ নভেম্বর ইডেনে প্রথমবার গোলাপি বলে টেস্ট খেলবে বাংলাদেশ-ভারত।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া