১৬ই নভেম্বর, ২০১৯ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

কোহলির ‘ডাক পাঁচালি’

 স্পোর্টস ডেস্ক : টেস্ট মানে তো পরীক্ষাই। সেটি হোক লেখাপড়ায় কিংবা খেলার মাঠে। আর কোনো ‘পরীক্ষা’তেই কেউ গোল্লা পেতে চায় না। কিন্তু না চাইলে কী হবে, খেলার মাঠে কখনো কখনো ইচ্ছার বিরুদ্ধেও পেতে হয়। বিরাট কোহলি যেমন আজ ‘গোল্লা’ পেলেন বাংলাদেশের বিপক্ষে। উইকেটে এসে নির্ভেজাল ‘ডাক’-এর দেখা পেলেন দ্বিতীয় বলেই। আবু জায়েদের ভেতরে ঢোকানো বলে পুরো পরাস্ত হওয়ায় ফাঁদে পড়েছেন এলবিডব্লিউর।

আম্পায়ার কিন্তু প্রথমে আবেদনে সাড়া দেননি। ভাগ্যিস বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হকে রিভিউ নিতে পীড়াপীড়ি করেছিলেন লিটন দাস। আর এতেই ভুল প্রমাণিত হয় মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত। ড্রেসিং রুমের পথ ধরতে হয় কোহলিকে। আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে বাংলাদেশের বিপক্ষে শূন্য রানে আউট হলেন কোহলি। এর আগে ২০০৪ সালে ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে শূন্য রানে আউট হয়েছিলেন সৌরভ গাঙ্গুলী। অর্থাৎ টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে কোনো রান না করেই আউট হলেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।

কোহলি তার টেস্ট ক্যারিয়ারে এ নিয়ে দশমবারের মতো শূন্য রানে আউট হলেন। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় বলে আউট হয়েছেন ৪ বার করে। একবার চতুর্থ বলে এবং আরেকবার ১১তম বলে। ভারতের স্বীকৃত ব্যাটসম্যানদের মধ্যে কোহলির ডাক মারার প্রবণতা একটু বেশিই। টেস্ট ক্যারিয়ারের ১৪০ তম ইনিংসে এসে ১০ম ডাক-এর দেখা পেলেন তিনি। কোহলির সমান সংখ্যকবার শূন্য রানে আউট হতে ধোনির লেগেছে ১৪২ (ইনিংস), টেন্ডুলকারের ১৫২, গু-াপ্পা বিশ্বনাথের ১৫৩, ভিভিএস লক্ষ্মণের ১৫৯, সৌরভ গাঙ্গুলীর ১৬৭ ও সুনীল গাভাস্কারের ১৭২ ইনিংস।

টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সংখ্যকবার শূন্য রানে আউট হয়েছেন স্টিফেন ফ্লেমিং (১৩ বার)। এ সংস্করণে ভারতীয় অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশিবার রান না করে ফিরেছেন মহেন্দ্র সিং ধোনি (৯বার)। এরপর মনসুর আলী খান পতৌদি ও কপিল দেব (সমান ৭বার করে) এবং কোহলি (৬বার)। কোহলি এর আগে এক বর্ষপঞ্জিতে কখনো দুটির বেশি ডাক মারেননি। এ বছর এর মধ্যেই দুবার শূন্য রানে আউট হলেন তিনি। এর আগে ২০১১, ২০১৪, ২০১৭ ও ২০১৮ সালে দুটি করে ডাক মেরেছেন কোহলি।

কোহলি টেস্টে যে ১০বার ডাক মেরেছেন তার মধ্যে ২০১৭ সাল থেকে ‘বদঅভ্যাস’টি তাঁকে বেশি পেয়ে বসেছে। ২৩ ফেব্রুয়ারি ২০১৭ থেকে হিসেব কষলে শুধু এ সময়েই ৬বার কোনো রান না করেই আউট হয়েছেন ভারতীয় অধিনায়ক। টেস্ট ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয়স্থানে থাকা এ তারকা নিশ্চয়ই বুঝতে পারছেন ইনিংসের শুরুতে তাঁর আরও সাবধান থাকা জরুরি।-প্রথমআলো

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া