adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিজ জয়ের স্বপ্নটা পূরণ হলো না বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক : সিরিজ জয়ের স্বপ্নটা পূরণ হলো না বাংলাদেশের। নাগপুরে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে স্বাগতিক ভারতের বিপক্ষে ৩০ রানে হার মানল টাইগাররা। ফলে ১-২ এ সিরিজ হারল মাহমুদউল্লাহ রিয়াদের দল।

নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টসে হাসি ছিল বাংলাদেশের। প্রতিপক্ষকে আগে ব্যাটিংয়ে পাঠায় সফরকারীরা। স্বাগতিকেরা ৫ উইকেটে ১৭৪ রানের চ্যালেঞ্জিং পুঁজি গড়ে। শ্রেয়াস আয়ার ৬২ ও লোকেশ রাহুল করেন ৫২ রান।

১৭৫ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই লিটন দাস ও সৌম্য সরকারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তবে নবাগত মোহাম্মদ নাঈমের দাপুটে ব্যাটিংয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় টাইগাররা। তৃতীয় উইকেটে নাঈম-মিঠুনের ৯৮ রানের জুটিতে আশা দেখছিল সফরকারী দল।

কিন্তু দীপক চাহার অতিমানবীয় বোলিং করলেন। দুর্দান্ত সব ব্রেক থ্রো এনে দেওয়ার সঙ্গে শেষ দিকে হ্যাটট্রিকে গুটিয়ে দিলেন বাংলাদেশকে। ৩.২ ওভার বল করে ৭ রান ব্যয়ে ৬ উইকেট নিলেন চাহার। টি-টোয়েন্টিতে এটিই সেরা বোলিংয়ের রেকর্ড। ভারতীয় হিসেবেও টি-টোয়েন্টি প্রথম হ্যাটট্রিক করা বোলার হলেন চাহার। শিবাম দুবে নিলেন ৩ উইকেট। এই দুইয়ের বোলিং দাপুটে হার মানতে হলো বাংলাদেশকে।

৪৮ বলে ১০ চার ও ২ ছক্কায় ৮১ রানের ইনিংস খেলেও পরাজয়ের বেদনায় পুড়তে হলো নাঈমকে। মিঠুন ২৯ বলে ২ চার ও ১ ছক্কায় করেন ২৭ রান। আর কেউই দুই অঙ্কের স্কোর করতে পারেননি। সৌম্য সরকার, মুশফিকুর রহিম ও আফিফ হোসেন মেরেছেন গোল্ডেন ডাক।

ম্যাচসেরা হয়েছেন দীপক চাহার।

হ্যাটট্রিক, বিশ্ব রেকর্ড চাহারের

বাংলাদেশকে গুঁড়িয়ে দেওয়ার শেষ কাজটা করলেন চাহার। সেটিও দুর্দান্ত কীর্তিতে। বাংলাদেশের শেষ তিন উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিক পূরণ করলেন চাহার। ১৮তম ওভারের শেষ বলে শফিউলকে তুলে নিয়েছিলেন। শেষ ওভার করতে এসে প্রথম বলেই ফেরালেন মোস্তাফিজুর রহমানকে। পরের বলে আমিনুল ইসলামকে তুলে নিয়ে গুটিয়ে দেন বাংলাদেশের ইনিংস। একই সঙ্গে পূরণ করেন হ্যাটট্রিক।

চাহারের শুরুটাও ছিল দুর্দান্ত। ইনিংসের তৃতীয় ওভারে বল করতে এসে পর পর দুই বলে তুলে নেন লিটন দাস ও সৌম্য সরকারকে। এরপর মোহাম্মদ নাঈম ও মোহাম্মদ মিঠুন ৯৮ রানের জুটি গড়েন। ১৩তম ওভারে মিঠুনকে ফিরিয়ে সেই জুটিও ভেঙেছেন চাহার। সব মিলে চাহারের বোলিং ফিগার- ৩.২-০-৭-৬। যা টি-টোয়েন্টিতে সেরা।

হারের সামনে বাংলাদেশ

মোহাম্মদ নাঈমের ব্যাটে আশা জাগলেও মাত্র ২০ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে এখন হারের ক্ষণ গুনছে বাংলাদেশ। ২ উইকেটে ১১০ রান থেকে ৭ উইকেটে ১৩০ রানে পরিণত হয়েছে টাইগাররা। মোহাম্মদ নাঈম (৮১) ও মোহাম্মদ মিঠুন (২৭) ছাড়া ব্যর্থ হয়েছেন সবাই। মুশফিকুর রহিম, মাহামুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেনরা পরেননি দায়িত্ব নিতে।

১৮ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৩৫/৮ । শেষ দুই ওভারে আরো ৪০ রান প্রয়োজন টাইগারদের। হাতে মাত্র ২ উইকেট।

৮১ করে ফিরলেন নাঈম

দুর্দান্ত ব্যাটিং করে দলকে আশা দেখাচ্ছিলেন মোহাম্মদ নাঈম। এই ওপেনার শেষ পর্যন্ত ৪৮ বলে ৮১ রানের ইনিংস খেলে ফিরেছেন। শিবাম দুবের করা ১৬তম ওভারের তৃতীয় বলে ফেরেন নাঈম, সরাসরি বোল্ড হয়ে। ১০ চার ও ২ ছক্কায় নিজের ইনিংস সাজান নিজের তৃতীয় টি-টোয়েন্টি খেলতে নামা নাঈম।

নাঈম ফেরার পরের বলেই ফিরে যান আফিফ হোসেন ধ্রুব। গোল্ডে ডাক মেরে ফিরেছেন এই ব্যাটার। এর আগে গোল্ডেন ডাক মেরেছেন সৌম্য সরকার ও মুশফিকুর রহিম।

১৭৫ রানের লক্ষ্যে ১৬ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১২৬/৬। মাহমুদউল্লাহর (৫) সঙ্গে এখন ব্যাট করছেন আমিনুল ইসলাম (০)।

মিঠুন-মুশফিকের বিদায়ে ফের চাপে বাংলাদেশ

মোহাম্মদ নাঈম ও মোহাম্মদ মিঠুনের ব্যাটে শুরুর ধাক্কা দারুণভাবে কাটিয়ে ওঠে বাংলাদেশ। ভারতকে উল্টো ফেলে দেয় চাপে। তবে পর পর দুই বলে মিঠুন ও মুশফিকুর রহিম সাজঘরে ফিরেছেন। ফলে ফের চাপে পড়েছে বাংলাদেশ। ১৩.১ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১১০/৪। টাইগারদের সামনে লক্ষ্য ১৭৫।

দারুণ সেট হয়ে গিয়েছিলেন মোসাদ্দেক হোসেনের বদলে সিরিজে প্রথমবার একাদশে সুযোগ পাওয়া মিঠুন। নাঈমের সঙ্গে তৃতীয় উইকেটে ৯৮ রান যোগ করেন। দারুণ খেলতে খেলতে দীপক চাহারের করা ১৩তম ওভারের শেষ বলে কাটা পড়েন তিনি। লং অফে ক্যাচ হন লোকেশ রাহুলের হাতে। ২৯ বলে ২ চার ও ১ ছক্কায় ২৭ রান করেন মিঠুন।

এরপর উইকেটে এসে প্রথম বলেই বোল্ড হন মুশফিক। শিবাম দুবের বলটি ছিল স্লোয়ার। থার্ডম্যান দিয়ে খেলার চেষ্টা করেছিলেন মুশফিক। কিন্তু ব্যাটে বলে করতে পারেননি। ফিরেছেন গোল্ডেন ডাক মেরে।

নাঈমের দাপুটে ফিফটি

লিটন দাস ও সৌম্য সরকারকে হারিয়ে শুরুতেই চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। তবে ওপেনার নাঈম ইসলাম একপ্রান্তে দুর্দান্ত খেলে চলেছেন। চারে নেমে মোহাম্মদ মিঠুন তাকে ভালো সঙ্গ দিচ্ছেন। মাত্র তৃতীয় টি-টোয়েন্টি খেলতে নামা নাঈম এরই মধ্যে তুলে নিয়েছেন ফিফটি। ৩৪ বলে ৭ চার ও ১ ছক্কায় ফিফটি পূরণ করেছেন নাঈম।

১৭৫ রানের লক্ষ্যে ১১ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৯১/২। নাঈম ৫৭ ও মিঠুন ২৪ রান নিয়ে ব্যাট করছেন।

সৌম্য-লিটনকে শুরুতেই হারাল বাংলাদেশ

বড় লক্ষ্য। তাই দারুণ একটা শুরু দরকার ছিল বাংলাদেশের। কিন্তু ইনিংসের তৃতীয় ওভারেই পর পর দুই বলে ফিরলেন লিটন দাস ও সৌম্য সরকার। শুরুতেই চাপে পড়ল বাংলাদেশ।

ইনিংসের তৃতীয় বলেই দীপক চাহারের হাতে বল তুলে দেন অধিনায়ক রোহিত শর্মা। ওভারের চতুর্থ বলে লিটন দাসকে (৯) ফেরান তিনি। বাউন্ডারি লাইনে দারুণ এক ক্যাচ নেন ওয়াশিংটন সুন্দর।

পরের বলেই আউট সৌম্য সরকার (০)। যেন ভারতীয় ফিল্ডারদের ক্যাচ প্র্যাকটিস করালেন এই ব্যাটার। মিড অফে তার ক্যাচটি তালুবন্দী করেছেন শিবাম দুবে।

১৭৫ রানের লক্ষ্যে ১২ রানে ২ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। মোহাম্মদ নাঈমের সঙ্গে এখন ব্যাট করছেন মোহাম্মদ মিঠুন।

বাংলাদেশের লক্ষ্য ১৭৫

রোহিত শর্মা ও শিখর ধাওয়ানকে দ্রুত ফিরিয়ে বাংলাদেশকে দারুণ শুরু এনে দিয়েছিলেন শফিউল ইসলাম। তবে লোকেশ রাহুল ও শ্রেয়াস আয়ারের ফিফটিতে বিশাল পুঁজি গড়েছে ভারত। সিরিজ নির্ধারণী ম্যাচে টাইগারদের ১৭৫ রানের লক্ষ্য দিয়েছে স্বাগতিকরা।

টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৭৪ রান করে ভারত। শ্রেয়াস আয়ার সর্বোচ্চ ৬২ রান করেন। তার ৩৩ বলের ইনিংস ছিল ৩টি চার ও ৫টি ছক্কা। রাহুল ৩৫ বলে করেন দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান। ৭ চারে নিজের ইনিংস সাজান তিনি।

বাংলাদেশের পক্ষে সর্বাধিক ২টি করে উইকেট নিয়েছেন শফিউল ইসলাম ও সৌম্য সরকার। অন্য উইকেটটি নিয়েছেন আল-আমিন হোসেন।

সৌম্যর জোড়া আঘাত

দুর্দান্ত ফিফটি তুলে নেওয়া শ্রেয়াস আয়ারকে ফেরালেন সৌম্য সরকার। তার আগে একই ওভারে রিশভ পন্তের উইকেটও তুলে নিয়েছেন সৌম্য।

১৭তম ওভারের প্রথম বলেই পন্তকে ফেরান সৌম্য। ব্যক্তিগত ৬ রান করে পার্টটাইম বোলার সৌম্যর বলে বোল্ট হন তিনি (১৩৯/৪)। এরপর ওভারের পঞ্চম বলে আয়ার লিটন দাসের হাতে ক্যাচ হন। ৩৩ বলে ৩ চার ও ৫ ছক্কায় ৬২ রান করেছেন আয়ার। ১৬.৫ ওভারে ১৪৪ রানে ৫ উইকেট হারিয়েছে ভারত।

আয়ারকে জীবন দেওয়ার মাশুল গুনছে টাইগাররা

শূন্য রানে জীবন পেয়ে বিস্ফোরক হয়ে উঠেছেন শ্রেয়াস আয়ার। লোকেশ রাহুলের সঙ্গে তৃতীয় উইকেটে গড়েছেন ৫৯ রানের জুটি। রাহুল ফিফটি তুলে নিয়ে ফিরলেও আয়ার হয়ে উঠেছেন ভয়ংকর। ১৫তম ওভারের প্রথম তিন বলেই আফিফ হোসেনকে হাঁকালেন বিশাল তিন ছক্কা। ২৬ বলে তুলে নিয়েছেন ফিফটি। টি-টোয়েন্টিতে এটিই তার প্রথম ফিফটি।

১৫ ওভার শেষে ভারতের স্কোর ১২৯/৩। আয়ার ৫০ ও রিশভ পন্ত ৫ রান নিয়ে ব্যাট করছেন।

ফিফটি তুলে নেওয়া রাহুলকে ফেরালেন আল-আমিন

রোহিত শর্মা ও শিখর ধাওয়ান ফিরেছিলেন দ্রুত। দুজনকেই ফিরিয়ে দেন শফিউল ইসলাম। ৩৫ রানে ২ উইকেট হারায় ভারত। তবে লোকেশ রাহুলের ব্যাটে সেই ধাক্কা কাটিয়ে উঠে স্বাগতিকেরা। তার সঙ্গে দারুণ খেলছিলেন শ্রেয়াস আয়ারও।

রাহুল ৩৩ বলে পূরণ করে ফেলেন নিজের ষষ্ঠ টি-টোয়েন্টি ফিফটি। এরপরই অবশ্য আল-আমিনের শিকার হতে হয়েছে তাকে। ১৩তম ওভারে বল করতে এসেই রাহুলকে লিটন দাসের হাতে ক্যাচে পরিণত করেন আল-আমিন। ৩৫ বলে ৭ চারে ৫২ রান করেছেন রাহুল।

১২.১ ওভার শেষে ভারতের স্কোর ৯৪/৩। ২০ রান নিয়ে ব্যাট করা আয়ারের সঙ্গে যোগ দিয়েছেন রিশভ পন্ত।

আয়ারের ক্যাচ ছাড়লেন বিপ্লব

শিখর ধাওয়ানকে ফেরানোর ওভারেই ফের দলকে উৎসবের উপলক্ষ এনে দিয়েছিলেন শফিউল ইসলাম। কিন্তু স্কয়ারে শ্রেয়াস আয়ারের ক্যাচটা হাতছাড়া করলেন আমিনুল ইসলাম বিপ্লব। শূন্য রানে জীবন পেলেন আয়ার।

শফিউলের দ্বিতীয় শিকার ধাওয়ান

নিজের প্রথম ওভারেই ফিরিয়ে দিয়েছিলেন রোহিত শর্মাকে। এবার ভারতের আরেক ওপেনার শিখর ধাওয়ানকে নিজের দ্বিতীয় শিকার বানালেন শফিউল ইসলাম। ৫.২ ওভারে ৩৫ রানে দ্বিতীয় উইকেটের পতন হলো ভারতের।

এর আগে ইনিংসের দ্বিতীয় ওভারেই ২ রান করা রোহিত শর্মাকে ফিরিয়ে দেন শফিউল। মাত্র ৩ রানে প্রথম উইকেট হারায় ভারত। ওই ওভারটা মেডেন উইকেট নেন শফিউল। এরপর অবশ্য লোকেশ রাহুলের সঙ্গে ধাওয়ান পাল্টা আক্রমণের চেষ্টা করলেন। তবে সেটি পণ্ড করেছেন শফিউল।

রাহুলের সঙ্গে এখন জুটি বেঁধেছেন শ্রেয়াস আয়ার। ৬ ওভার শেষে ভারতের স্কোর ৪১/২।

শুরুতেই শফিউলের বলে বোল্ড রোহিত

আগের ম্যাচে একা বাংলাদেশকে হারিয়ে দিয়েছিলেন রোহিত শর্মা। বাংলাদেশের বিপক্ষে বরাবরই ভয়ংকর এই ব্যাটারকে এবার শুরুতেই ফিরিয়ে দিয়েছেন শফিউল ইসলাম। নাগপুরে রবিবার অঘোষিত ফাইনালে টস জিতে বোলিং বেছে নেয় বাংলাদেশ।

ইনিংসের দ্বিতীয় ওভারে বল করতে এসে ভারত অধিনায়ককে বোল্ড করেন শফিউল। ১.৩ ওভারে দলীয় ৩ রানেই প্রথম উইকেটের পতন ভারতের।

এর আগে সিরিজের প্রথম ওয়ানডেতেও রোহিতকে ইনিংসের প্রথম ওভারেই ফিরিয়েছিলেন শফিউল। যে ম্যাচে ৭ উইকেটে জয় পায় টাইগাররা।

শিখর ধাওয়ানের সঙ্গে এখন ব্যাট করছেন লোকেশ রাহুল।

এক পরিবর্তন নিয়ে বোলিংয়ে বাংলাদেশ

অঘোষিত ফাইনালে টসে হাসি বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের। টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। প্রতিপক্ষ ভারতকে পাঠিয়েছেন ব্যাটিংয়ে।

বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন এসেছে। ইনজুরির কারণে খেলতে পারছেন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। তার পরিবর্তে সিরিজে প্রথমবারের মতো একাদশে এসেছেন মোহাম্মদ মিঠুন।

ভারতীয় দলেও একটি পরিবর্তন। ক্রুনাল পান্ডিয়ার জায়গায় খেলছেন মনিশ পান্ডে।

টস জিতে বোলিং নেওয়ার কারণ হিসেবে মাহমুদউল্লাহ শিশিরের কথা উল্লেখ করেছেন। এ ছাড়া ভারত রান তাড়া করে বেশি অভ্যস্ত, সে কথাও বলেছেন বাংলাদেশ অধিনায়ক। রোহিত শর্মা জানান, টস জিতলে তারাও আগে বোলিং বেছে নিতেন। সিরিজের প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে পরে ব্যাট করা দল।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ(অধিনায়ক), আফিফ হোসেন, মোহাম্মদ মিঠুন, আমিনুল ইসলাম বিপ্লব, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও আল-আমিন হোসেন।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, রিশভ পন্ত, মনিশ পান্ডে, শিবাম দুবে, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার, যুজবেন্দ্র চাহাল, খলিল আহমেদ।

অঘোষিত ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-ভারত

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের লক্ষ্যে কিছুক্ষণ পরই মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। দুই দলের ম্যাচটি শুরু হবে রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায়। নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

দিল্লিতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে ৭ উইকেটে হারায় মাহমুদউল্লাহরা। ভারতের মাটিতে যা বাংলাদেশের প্রথম জয়। একই সঙ্গে টি-টোয়েন্টিতেও ভারতের বিপক্ষে সেটিই ছিল প্রথম জয়।

এরপর রাজকোটে সিরিজ জয়ের লক্ষ্য মাঠে নামলেও ৮ উইকেটে হেরে যায় বাংলাদেশ। ভারত সিরিজে সমতা ফেরায়। এই ম্যাচটি তাই অঘোষিত ফাইনালে রূপ নিয়েছে।

এই ম্যাচে পরিবর্তনের ইঙ্গিত রয়েছে দুই শিবিরেই। পেসার খলিল আহমেদকে এই ম্যাচে একাদশের বাইরে রাখার কথা ভাবছে টিম ইন্ডিয়া। অন্যদিকে বাংলাদেশ খেলতে পারে একজন বাঁহাতি স্পিনার নিয়ে। সে ক্ষেত্রে তাইজুল ইসলামের একাদশে আসার সম্ভাবনা প্রবল। এ ছাড়া মোস্তাফিজুর রহমান ও মোসাদ্দেক হোসেনের চোটের সমস্যা রয়েছে। তাই এই দুজন শেষ পর্যন্ত খেলতে পারেন কিনা সেটিও দেখার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া