৩রা নভেম্বর, ২০১৯ ইং | ১৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

adv

ইমরানবিরোধী আন্দোলনে পাক সেনাবাহিনীর ভূমিকা কী?

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগ এবং পুনরায় নির্বাচন দাবিতে রাজপথে নেমেছে জমিয়তে উলামায়ে ইসলাম। রোববারের মধ্যে ইমরানকে পদত্যাগের দুই দিনের (৪৮ ঘন্টা) আলটিমেটাম দিয়েছেন দলটির প্রধান মাওলানা ফজলুর রহমান।

শুক্রবার রাতে লাখো জনতার অবস্থান থেকে পদত্যাগে ইমরান খানকে দুই দিনের সময় দেন তিনি। মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টিসহ প্রায় সব বিরোধী দলই আজাদি মার্চে সরাসরি অংশ নিয়েছে।

পাকিস্থানের রাজনীতিতে সবসময় সেনাবাহিনীর অঘোষিত হস্তক্ষেপ একটি প্রকাশ্য বিষয়। সে হিসেবে রাজনৈতিক এ অস্থির মুহুর্তে দেশটির সেনাবাহিনী কাকে সমর্থন দিচ্ছে?

বিশ্লেষকরা মনে করছেন এখন পর্যন্ত নির্বাচিত সরকার প্রধান ইমরান খানের ওপরই আস্থা প্রকাশ করেছে দেশটির সেনাবাহিনী। তারা বলছে, গণতান্ত্রিক সরকারের ওপরই আমাদের সমর্থন থাকবে।

আন্দোলনে সমর্থন দেয়া বিরোধী দলগুলো বলছে, গত বছর পাকিস্তানের নির্বাচনে সেনাবাহিনী অবৈধ হস্তক্ষেপ করেছে। আর কারচুপি করেই নিজেদের পছন্দের পাত্র ইমরান খানকে প্রধানমন্ত্রী বানিয়েছেন সেনা কর্মকর্তারা।

শুক্রবার রাতে এক বক্তৃতায় সরকারি প্রতিষ্ঠানসমূহকে সরকারের ওপর থেকে সমর্থন তুলে নেয়ার আহ্বান জানান মাওলানা ফজলুর রহমান। পরে রাতেই টেলিভিশনে এক অনুষ্ঠানে পাকিস্তানি সেনাবাহিনীর মুখপাত্র ইমরান খানের প্রতি সমর্থনের কথা জানান।

শুক্রবার রাতে একটি টিভি চ্যানেলকে সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেন, আমরা আইন ও সংবিধানে বিশ্বাসী। আমাদের সমর্থন নির্বাচিত সরকারের ওপরই থাকবে, কোন নির্দিষ্ট দলের পক্ষে নয়।

অসমর্থিত সূত্রে জানা গেছে, মাওলানা ইসলামবাদ এসেছেন ফৌজের খণ্ডিত সমর্থনে। সৌদি আরব-আমিরাত সেনাবাহিনীর ঐ খণ্ডিত অংশ দ্বারা নতুন একটি অস্থিরতা তৈরির চেষ্টা করছে।

এর আগে মাওলানা ফজলুর রহমানের সঙ্গে বৈঠক করেছিলেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

আজাদি মার্চ শুরুর অনেক আগেই তাদের মধ্যে এ বৈঠক হয়েছিল।

কাশ্মীর ও সৌদি-ইরান সংকট নিয়ে চলমান উত্তেজনার মধ্যে দেশে এ ধরণের আন্দোলন ঠিক হবে না বলে ফজলুর রহমানকে অনুরোধ জানান পাক সেনাপ্রধান।

এই মুহূর্তে কোনো অস্থিতিশীলতার সুযোগ দেয়া হবে না জানিয়ে জেনারেল বাজওয়া প্রধানমন্ত্রী ইমরান খানকে অপসারণের আশঙ্কাও উড়িয়ে দেন বলে জানা গেছে।

ইমরান খানকে আমি বা আপনি মাইনাস করতে পারব না মন্তব্য করে ফজলুর রহমানকে সেনাপ্রধান স্মরণ করিয়ে দেন, যদি মাওলানা সরকার পতনের দাবিতে অটল থাকেন, তাহলে অন্য অনেকে মাইনাস হতে পারে।

সূত্র: বিবিসি, ডন ও জিয়ো নিউজ

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া