২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

adv

ভোলার বিক্ষোভকারীদের ছয় দফা দাবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম

ডেস্ক রিপাের্ট : ভোলার বোরহানউদ্দিনে ফেইসবুকে মহানবী (সা.)-এর অবমাননা করে বক্তব্য প্রচার এবং এর সূত্র ধরে সংঘর্ষে পুলিশের গুলিতে হতাহতের ঘটনায় ছয় দফা দাবি জানিয়ে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে বিক্ষোভকারীরা।

সোমবার দুপুরে ভোলা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের পক্ষ থেকে এ আল্টিমেটাম দেওয়া হয়।

ছয় দফা দাবি হলো-

এক. অনতিবিলম্বে ভোলা জেলা পুলিশ সুপার এবং বোরহানউদ্দিন থানার অফিসার ইনচার্জকে (ওসি) প্রত্যাহার করতে হবে এবং তদন্ত সাপেক্ষে গুলির হুকুমদাতা ও গুলিবর্ষণকারীদের আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে।

দুই. আমাদের মহানবী (সা.) ও মহান আল্লাহ তা’য়ালা এবং ইসলামের বিরুদ্ধে ব্যঙ্গ ও কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির আইন করতে হবে।

তিন. মহানবী (সা.) ও মহান আল্লাহ তা’য়ালাকে ব্যঙ্গ ও কটূক্তিকারী বিপ্লব চন্দ্র শুভকে সর্বোচ্চ শাস্তি ফাঁসি দিতে হবে।

চার. ভোলার বোরহানউদ্দিনে গতকালের (রবিবার) সংঘর্ষে যারা শাহাদাতবরণ করেছেন, তাদের পরিবারকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দিতে হবে।

পাঁচ. সরকারি খরচে আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

ছয়. গতকালের (রবিবার) ঘটনায় গ্রেপ্তারকৃতদের নিঃশর্ত মুক্তি দিতে হবে এবং কোনো হয়রানিমূলক মামলা বা কাউকে গ্রেপ্তার করা যাবে না।

আগামী ৭২ ঘণ্টার মধ্যে এই ছয় দফা দাবি পূরণের সার্বিক ব্যবস্থা এবং সরকারের পক্ষ থেকে স্পষ্ট ঘোষণা না দেওয়া হলে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ কঠোর কর্মসূচি গ্রহণে বাধ্য হবে বলে সংবাদ সম্মেলন থেকে হুঁশিয়ারি দেওয়া হয়।

এর আগে ভোলার সরকারি স্কুল মাঠে পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালনে ব্যর্থ হয়ে প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করতে থাকেন তারা। সেখান থেকে একপর্যায়ে জেলা পুলিশ সুপারের কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভ সমাবেশ ঘিরে স্কুল মাঠের আশপাশে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব এবং পুলিশের সমন্বয়ে কয়েক স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়।

এদিকে রবিবারের সংঘর্ষের ঘটনায় জড়িত থাকার অভিযোগে অজ্ঞাতনামা ৪০০০ থেকে ৫০০০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। রবিবার রাতে বোরহানউদ্দিন থানার উপপরিদর্শক (এসআই) আজিজুর রহমান বাদী হয়ে এই মামলা দায়ের করেন।

এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানিয়েছেন ভোলার জেলা প্রশাসক (ডিসি) মাসুদ আলম ছিদ্দিক।

উল্লেখ্য, ভোলার বোরহানউদ্দিনে ফেইসবুকে মহানবী (সা.)-এর অবমাননা করে বক্তব্য প্রচারের সূত্র ধরে ‘তৌহিদী জনতা’র ব্যানারে রবিবার একদল মানুষের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষে চারজন নিহত ও পুলিশসহ দেড় শতাধিক আহত হন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বিপ্লব চন্দ্র শুভ নামের এক যুবকের ফেইসবুক আইডির মেসেঞ্জার থেকে গত শুক্রবার মহানবীকে (সা.) নিয়ে অবমাননাকর বক্তব্য ছড়ানো হয়।

পুলিশ বলছে, গত শুক্রবার রাতে ওই যুবক থানায় এসে তার ফেইসবুক আইডি হ্যাকড হওয়ার অভিযোগ করে জানায় যে, তার ওই হ্যাকড হওয়া আইডি থেকে এরকম বক্তব্য ছড়ানো হচ্ছে।

ঘটনার পর পুলিশ ওই যুবককে হেফাজতে নিয়ে তার সাহায্যে আইডি হ্যাক ও মহানবীকে (সা.) অবমাননা করে বক্তব্য প্রচারের অভিযোগে গত শনিবার শাকিল শরীফ (২০) নামে এক যুবককে গ্রেপ্তার করে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া