adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজহার উদ্দিনের কাছে ভিক্ষা চেয়েছিলেন শচীন টেন্ডুলকার

স্পাের্টস ডেস্ক : তিনি ক্রিকেট ঈশ্বর। বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে ২০০টি টেস্ট খেলার নজির রয়েছে তারই৷ আন্তর্জাতিক ক্রিকেটে একমাত্র ব্যাটসম্যান হিসেবে ১০০টি সেঞ্চুরি রয়েছে তার দখলে৷ সেই শচিন রমেশ টেন্ডুলকারকেও ওপেন করার জন্য ক্যাপ্টেন আজহারউদ্দিনের কাছে ভিক্ষা চাইতে হয়েছিলো। সম্প্রতি সোশাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেছেন তিনি, যেখানে ১৯৯৪ সালের একটি ঘটনার স্মৃতি রোমন্থন করেছেন লিটল মাস্টার।

আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ বছর কাটানোর পর ভারতীয় দলের হয়ে ওপেন করেন শচিন৷ ১৯৮৯ পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলেও ১৯৯৪-এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের হয়ে ইনিংস শুরু করেছিলেন লিটল মাস্টার। নিউজিল্যান্ড সফরে অকল্যান্ড ওয়ান ডে-তে প্রথমবার ওপেন করেছিলেন শচিন। তখন ভারতীয় দলের অধিনায়ক ছিলেন মোহম্মদ আজহারউদ্দিন।

ওই ঘটনার স্মৃতিচারণ করতে গিয়ে মাস্টার ব্লাস্টার বলেন, ১৯৯৪ সালে প্রথমবার ভারতের হয়ে ওপেন করার সুযোগ পেয়েছিলাম। সেই সময় ওয়ান ডে-তে ওপেনারেরা খুব একটা আক্রমণাত্মক ব্যাটিং করতো না৷ দ্রুত রান তোলার থেকে উইকেট বাঁচানোর চেষ্টা করতো। আমি একটু অন্য রকম ভেবেছিলাম। চেয়ছিলাম শুরুতেই দ্রুত রান তুলে বিপক্ষকে চাপে ফেলতে। কিন্তু ওপেন করার জন্য আমাকে অনেক আবেদন ও অনুরোধ করতে হয়েছিল। ব্যর্থ হলে আর কখনও ওপেন করতে চাইবো না, এই প্রতিশ্রুতিও দিয়েছিলাম। ভারতীয় দলে প্রথম দিকে মিডল-অর্ডারে ব্যাটিং করলেও পরে ওপেন করার সুযোগ পেয়েছিলেন লিটল মাস্টার৷
ওয়ান ডে ক্রিকেটে ৪৯টি সেঞ্চুরি রয়েছে শচিনের৷ এখনও পর্যন্ত সর্বাধিক ওয়ান ডে সেঞ্চুরির এটি বিশ্বরেকর্ড। দেশের হয়ে ৪৬৩টি ওয়ান ডে ম্যাচে ১৮,৪২৬ রান রয়েছে শচিনের ঝুলিতে৷ গড় ৪৪.৮৩। তবে ওপেন করে নেমে দারুণ সফল হয়েছিলেন মাস্টার ব্লাস্টার৷ অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচ ৪৯ বলে ৮২ রানের চোখ ধাঁধানো ব্যাটিং করেছিলেন শচিন।
ওপেন করতে নেমে ষষ্ঠ ইনিংসেই সেঞ্চুরি পেয়েছিলেন বিশ্বক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক৷ ইনিংসের সূচনা করে প্রথম পাঁচটি ইনিংসে শচিনের রান ছিল যথাক্রমে ৮২, ৬৩, ৪০, ৬৩ ও ৭৩। ষষ্ঠ ইনিংসে কলম্বোতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে সেঞ্চুরি পেয়েছিলেন লিটল মাস্টার।

শচিন আরও বলেন, প্রথম ম্যাচেই আমি ৪৯ বলে ৮২ রান করেছিলাম। সুতরাং আমাকে আর জিজ্ঞেস করতে হয়নি আমি আরও একবার ওপেন করার সুযোগ পাব কিনা। টিম ম্যানেজমেন্টও চাইতো আমাকে দিয়ে ওপেন করাতে। -কলকাতা টোয়েন্টি ফোর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2019
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া