২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

adv

বিভ্রান্তিকর বার্তা দিয়ে বাংলাদেশি ছবির নকল ভারতে

বিনােদন ডেস্ক : নারী নির্যাতন বিরোধী বাংলাদেশি শর্টফিল্ম ‘দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য গার্ল’কে নকল করে ভারতের নির্মিত হয়েছে ‘চুভান’। বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন নির্মাতা আফজাল হোসেন মুন্না।

‘আই স্ট্যান্ড ফর উম্যান’ মুভমেন্টের অংশ হিসেবে ২০১৮ সালে চলচ্চিত্রটি নির্মাণ করেন তিনি। যা চলতি বছর স্ট্রিমিং প্ল্যাটফর্ম বায়োস্কোপে ‘শিভ্যুলুশন’ অ্যান্থোলজি ফিল্মের অংশ হিসেবে মুক্তি পায়।

লার্জ শর্ট ফিল্মের ব্যানারে অনলাইনে প্রকাশ হয়েছে শচিন অরুণ গোখালে পরিচালিত ‘চুভান’। নকলের পাশাপাশি ছবিটি বিভ্রান্তকর বার্তা তুলে ধরেছে এমন অভিযোগও আনেন বাংলাদেশি নির্মাতা।

তিনি অভিযোগ করে, গল্প ও মূল বিষয়বস্তু ঠিক রেখে ‘দ্য গার্ল অ্যান্ড দ্য ওল্ড ম্যান’কে নকল করেছে ‘চুভান’।

মুন্নার মতে, দৃশ্য থেকে দৃশ্য নকলের বাইরেও গল্প, চরিত্র, উদ্দেশ, টুইস্ট বা গল্পের মোচড় নকল করা যায়। সে দিক থেকে ‘চুভান’ বাংলাদেশির ছবিটির শতভাগ নকল। আর ‘ভিজ্যুয়াল ট্রিটমেন্ট’ ধরলে ত্রিশ ভাগ নকল পাওয়া যাবে।

প্রতিবেশীর দেশের ছবি নকল করলেও ‘চুভান’-এ কাহিনিকার ও চিত্রনাট্যকার মিলিয়ে চারজন লেখকের নাম পাওয়া যায়।

তবে মূল গল্পের নির্যাস আয়ত্তে আনতে পারেননি শচীন। বরং উপরিতলের দৃশ্যটুকুই ভাসা-ভাসা তুলে এনেছেন তিনি। সেখানে গল্পের মূল উদ্দেশকে ছাড়িয়ে বিভ্রান্তকর বার্তা ছড়িয়ে পড়ে। এ নিয়ে শচীনের সমালোচনা দেখা যায় অনলাইনে।

বাংলাদেশি দর্শকরাও ক্ষোভ প্রকাশ করেছেন। চলচ্চিত্র বিষয়ক একটি ফেইসবুক গ্রুপে মুমতাহিন হাবিব লেখেন, “এ রকম সুন্দর বার্তার একটা শর্টফিল্মকে কপি করে এমন ভুল বার্তার একটা শর্ট ওরা বানালো সেই কথিত থ্রিলার বানানোর অভিপ্রায়ে? যেভাবেই পারো টুইস্ট লাগবে। ‘দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য গার্ল’ যেখানে নারী নির্যাতনের বিরুদ্ধে নারীর জাগরণের বার্তা দেয় সেখানে ‘চুভান’ বলে একজন উৎপীড়ককে সহ্য করে যাও- তার ভালো উদ্দেশ আছে। ভালো উদ্দেশের টানে এক বাচ্চাকে চকলেট দিয়ে ঘরে নিয়ে দরজা বন্ধ- টান টান থ্রিলারের উপাদান হিসেবে এতটা অসুস্থ দৃশ্য?”

মুন্না জানান, মেধাস্বত্ব অধিকারের দিক থেকে নিজের আপত্তি তুলে ধরবেন। এ বিষয়ে শিগগিরই আনুষ্ঠানিকভাবে অভিযোগ তুলবেন।

‘দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য গার্ল’-এর প্রধান চরিত্রে আছেন নুসরাত ইমরোজ তিশা। আরও অভিনয় করেছেন নূর ইমরান, তামিম মৃধা, নুসরাত জাহান জেরি, বিশাল বশির, পাভেল রহমান ও আমিনুল ইসলাম আবু।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া