১৪ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৩০শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

ফ্রান্সে গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা

ডেস্ক রিপাের্ট : ফাঁকির মামলায় গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা করেছে ফ্রান্স। ফ্রান্সে কর দেওয়ার মতো সব কাজের জন্য প্রতিষ্ঠানটি ঠিকমতো হিসাব দিচ্ছে কিনা-তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ফরাসি কর্মকর্তারা।

এক বিবৃতিতে গুগলের এক মুখপাত্র বলেন, ‘আমরা এখন ফ্রান্সে কর এবং প্রাসঙ্গিক সব মামলা মীমাংসা করেছি, যা অনেক বছর ধরে চলে আসছিল।’

গুগলের ওই মুখপাত্রের বরাত দিয়ে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, ৫০ কোটি ইউরো জরিমানা দেওয়ার পাশাপাশি অন্যান্য কর বাবদ আরও ৪৬ কোটি ৫০ লাখ ইউরো পরিশোধ করা হবে।
ওই মুখপাত্র বলেন, ‘মামলার মীমাংসায় ফরাসি আদালতের নির্দেশে ৫০ কোটি ইউরো জরিমানা দেয়া হবে এবং বাড়তি আরো ৪৬ কোটি ৫০ লাখ ইউরো কর দিতে আমরা রাজি, যা আমাদের আর্থিক প্রতিবেদনে যোগ করা হবে।’

তবে গুগলের মতো প্রতিষ্ঠানের জন্য এবারের জরিমানার অঙ্ক সামান্যই। চলতি মাসের শুরুতেই ইউটিউবের মাধ্যমে শিশুদের ডিজিটাল গোপনীয়তা নীতিমালা ভঙ্গে গুগলকে আরো ১৭ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন।

ইউরোপিয়ান ইউনিয়ন প্রযুক্তি খাতের জন্য যে নীতিমালা প্রণয়ন করেছে অনেকেই সেটাকে ‘আগ্রাসী’ বলছেন। বিশেষভাবে ফ্রান্স চলতি গ্রীষ্মের মধ্যে অনলাইন প্ল্যাটফর্মে কর বাড়ানোর প্রস্তাব করেছে। এতে ফেসবুক এবং গুগলের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিপাকে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: সিএনবিসি

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া