৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৪শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

ডেঙ্গুতে মারা গেলেন প্রথম যকৃৎ প্রতিস্থাপন করা সেই তরুণ

নিজস্ব প্রতিবেদক : প্রথম যকৃৎ প্রতিস্থাপন করা সেই তরুণ সিরাতুল ইসলাম বন্ধুবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গুতে মারা গেছেন।

রোববার (৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ঈদের দিন রাতে ছেলেটি ভর্তি হয়। আর পরের দিনই ডেঙ্গুতে মারা যায়। যখন সে এসেছিল তখন আর আমাদের আয়ত্তের মধ্যে ছিল না, কিছু করার আগেই আয়ত্তের বাইরে চলে যায় সে। গত ১৩ আগস্ট ঈদের পরের দিন মারা যায় সে।

যকৃৎ প্রতিস্থাপনের পর প্রেস ব্রিফিংয়ে সিরাতুলকে পরিচয় করিয়ে দেন চিকিৎসকেরা। মায়ের যকৃৎ সিরাতুলের শরীরে প্রতিস্থাপন করেছিলেন বিএসএমএমইউয়ের চিকিৎসকেরা। বিশ্ববিদ্যালয়ের এটি ছিল প্রথম যকৃৎ প্রতিস্থাপনের ঘটনা। এ উপলক্ষে গত ২৬ জুন সংবাদ সম্মেলনের আয়োজন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে এই প্রতিস্থাপন হয়েছিল। অধ্যাপক মো. জুলফিকার রহমান খান সংবাদ সম্মেলনে জানান, ২৪ জুন ভোরে এই অস্ত্রোপচার শুরু হয়ে শেষ হতে সময় লাগে ১৬ ঘণ্টার বেশি। চিকিৎসা হয়েছে প্রায় বিনা মূল্যে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় ৫০ জন চিকিৎসক এই অস্ত্রোপচার প্রক্রিয়ার সঙ্গে নানাভাবে সম্পৃক্ত ছিলেন।

তিনি আরো বলেন, ডেঙ্গুতে আক্রান্ত হয়েই কলেজছাত্র সিরাতুলের মৃত্যু হয়েছে। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। সিরাতুলের চিকিৎসাসংক্রান্ত সব কাগজপত্র আছে। তার এভাবে মৃত্যু অত্যন্ত দুঃখজনক। তবে গত ১৩ আগস্ট সিরাতুল বিএসএমএমইউয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ার তথ্য গণমাধ্যমে প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

দুই বছর আগে ২০ বছর বয়সী কলেজছাত্র সিরাতুলের লিভার সিরোসিস ধরা পড়েছিল। চিকিৎসকেরা যকৃৎ প্রতিস্থাপনকেই উত্তম বিকল্প হিসেবে বেছে নিয়েছিলেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া