adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রহমতশা’র সেঞ্চুরিতে স্বস্তিতে দিন পার আফগানিস্তানের

নিজস্ব প্রতিবেদক : সকাল থেকে বিকেল অবদি ব্যাটসম্যানদের ধীরস্থির ব্যাটিংয়ে সুন্দর একটি দিন পার করলো আফগানিস্তান। শেষ বিকালে সাকিবদের চাপে থাকলেও রহমত শাহ’র শতকে ভর করে ৫ উইকেটে ২৭১ রানের ইনিংস নিয়ে স্বস্তিতে মাঠ ছাড়ে রশিদবাহিনী। এক কথায় চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটি ছিলো আফগানিস্তানের। এদিন উল্লেখযোগ্য দিক ছিলো রহমতশাহ’র শতক। আফগানিস্তানকে তিনি প্রথম টেস্ট শতক উপহার দিয়েছেন। একই দিনে আসগর আফগানও কম যাননি। শতকের পথে রয়েছেন তিনি। আজ দ্বিতীয় দিনে খেল দেখিয়ে শতক নিজের করে নিতে চাইবেন।

বৃহস্পতিবার চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে টস জিতে টাইগারদের বিরুদ্ধে ব্যাটিংয়ে যায় আফগানিস্তান। দিনের প্রথম সেশনে তিনটি উইকেট নিলেও পরের দুই সেশনে কেবল দুটি উইকেট নিতে পেরেছে সাকিবরা। বাংলাদেশের হয়ে বল করেছেন সাত স্পিনার। তাইজুল ও নাঈম নিয়েছেন দুটি করে উইকেট। প্রথম দিনে খুব ভালো করতে পারেননি সাকিব ও মিরাজ।

শুরুতে ফিল্ডিং করতে নেমে দলীয় ১৩ ও নিজের সপ্তম ওভারে ব্যক্তিগত ৯ রানে থাকা জানাতকে ফেরান তাইজুল। এরই সঙ্গে বাংলাদেশের দ্রুততম বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তিনি। এর আগের রেকর্ডধারী সাকিব ২৮ টেস্টে ১০০ উইকেট নিয়েছিলেন। যেখানে বর্তমানে ৫৫ টেস্টে তার বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ২০৫টি উইকেট রয়েছে।

আফগানদের আরেক ওপেনার ইব্রাহীম জাদরানকেও (২১) বিদায় করেন তাইজুল। মধ্যাহ্ন ভোজের বিরতির ঠিক আগেই তৃতীয় উইকেট উপহার দেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৩তম ওভারের চতুর্থ বলে আফগানিস্তানের দলীয় ৭৭ রানে হাশমতউল্লাহ শহিদীকে বিদায় করেন এই অলরাউন্ডার। ব্যক্তিগত ১৪ রানে শহিদী উইকেটের পেছনে স্লিপে দাঁড়িয়ে থাকা সৌম্য সরকারকে ক্যাচ দেন। তবে এরপর থেকেই শুরু আফগানদের প্রতিরোধের গল্প।

আফগানিস্তানের টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথম সেঞ্চুরি করে দুর্দান্ত এক রেকর্ড গড়েন রহমত শাহ। নিজেদের মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা আফগানদের হয়ে তিন অঙ্কের ঘরে পৌঁছান তিনি। ১৮৬ বলে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান অবশ্য নাঈম হাসানের পরের বলেই বিদায় নেন। সৌম্য সরকারকে ক্যাচ দেওয়ার আগে ১০টি চার ও দুটি ছক্কায় ১০২ করেন তিনি। একই ওভারে শূন্য রানে মোহাম্মদ নবীকে আউট করে বাংলাদেশকে ম্যাচে ফেরান নাঈম।

সেঞ্চুরিয়ান রহমতকে বিদায় করলেও স্বস্তিতে ছিলেন না টাইগাররা। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট ফিফটি তুলে নিয়ে সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছেন আসগর আফগান। সঙ্গী আফসার জাজাইকে নিয়ে অবিচ্ছিন্ন ৭৪ রানের জুটি গড়েছেন সাবেক অধিনায়ক। আফসার অপরাজিত আছেন ৩৫ রানে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2019
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া