adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্টে আফগানিস্তানের প্রথম সেঞ্চুরিয়ান রহমত

নিজস্ব প্রতিবেদক : আফগানিস্তানের প্রথম ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি করলেন রহমত শাহ। বাংলাদেশের বিপক্ষে বৃহস্পতিবার চট্টগ্রাম টেস্টের প্রথম দিন ১০২ রান করে আউট হন তিনি। সকালবেলা ওপেনিং জুটি ভাঙার পর নেমেছিলেন রহমত শাহ। প্রথম ও দ্বিতীয় সেশন দারুণভাবে পার করেন তিনি।

দ্বিতীয় সেশন শেষে ব্যক্তিগত ৯৭ রানে অপরাজিত ছিলেন রহমত। তৃতীয় সেশনের শুরুতেই সেঞ্চুরি পূরণ করেন তিনি। তবে, সেঞ্চুরি করার পর তিনি বেশিক্ষণ টিকতে পারেননি। দলীয় ১৯৭ রানে নাঈম হাসানের বলে স্লিপে সৌম্যর হাতে ক্যাচ দিয়ে ফেরেন রহমত। একই ওভারে মোহাম্মদ নবীকে বোল্ড করেন নাঈম।

প্রথম সেশনে তিনটি উইকেট নিলেও দ্বিতীয় সেশনে কোনো উইকেটের দেখা পায়নি বাংলাদেশ। সাকিব-মিরাজ-তাইজুলদের সাবধানে সামলান রহমত শাহ ও আসগার আফগান। প্রথম সেশন শেষে আফগানিস্তানের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৭৭ রান। দ্বিতীয় সেশন শেষে সফরকারীদের স্কোর ৩ উইকেটে ১৯১ রান। এখন তৃতীয় সেশনের খেলা চলছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আফগানিস্তানের সংগ্রহ ৫ উইকেটে ২৪৯ রান। প্রথম সেশনে খেলা হয়েছিল ৩২.৪ ওভার। দ্বিতীয় সেশনে খেলা হয়েছে ৩৫.২ ওভার।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার সিরিজের একমাত্র টেস্ট ম্যাচে আজ সকালে টস জিতে ব্যাট করতে নামে আফগানিস্তান। দলীয় ১৯ রানে প্রথম উইকেট হারায় তারা। তাইজুলের বলে বোল্ড হয়ে ফিরে যান ইহসানুল্লাহ। তার সংগ্রহ ৯ রান।

এরপর দলীয় ৪৮ রানে উড়িয়ে মারতে গিয়ে লং-অফে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ হন আরেক ওপেনার ইব্রাহীম জাদরান। তার সংগ্রহ ২১ রান। আর বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে মাহমুদউল্লাহর বলে স্লিপে সৌম্য সরকারের হাতে ক্যাচ হন হাশমতউল্লাহ শহীদি। তার সংগ্রহ ১৪ রান।

২০০০ সালে মর্যাদা পাওয়ার পর এ পর্যন্ত ১১৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ দল। যার মধ্যে জিতেছে ১৩টি। জয়ী হওয়া ম্যাচগুলোর শেষ ছয়টি এসেছে ২০১৬ সালের পর। পরাজিত হয়েছে ৮৫ টেস্টে, ড্র করেছে ১৬টি। ড্র হওয়ার অধিকাংশই এসেছে বৃষ্টির কল্যাণে।

গত বছর মর্যাদা পাওয়ার পর আফগানিস্তান মাত্র দুইটি টেস্ট খেলেছে। অভিষেক টেস্টে ভারতের কাছে পরাজিত হয়েছে ইনিংস ও ২৬৫ রানে। দ্বিতীয় ম্যাচটি জিতেছে সাত উইকেটে আয়ারল্যান্ডের বিপক্ষে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2019
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া