adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রোহিঙ্গা সমাবেশে অর্থায়নের অভিযােগে অ্যাডোরা ও মারকাজুলের কার্যক্রম বন্ধ

ডেস্ক রিপাের্ট : কক্সবাজারের উখিয়ায় শরণার্থী শিবিরের কাছে সমাবেশে অর্থায়নের অভিযোগে অ্যাডোরা বাংলাদেশ এবং আল মারকাজুল আল ইসলাম নামে দুটি এনজিওর কার্যক্রম বন্ধের নির্দেশ এসেছে। প্রতিষ্ঠানগুলো এখন ব্যাংকিং বা অন্য কোনো কাজই চালাতে পারবে না।

বেসরকারি উন্নয়ন সংস্থার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এনজিও ব্যুরোর মহাপরিচালক আবদুস সালাম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘রোহিঙ্গাদের উস্কানি দেওয়ার অভিযোগে তাদের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। এরচেয়ে বেশি কিছু বলার নেই।’

অতিরিক্ত মহাপরিচালম শাহাদাত হোসেন বলেছেন, ‘এরা রোহিঙ্গাদের নানা উস্কানি দিয়েছে।’ কী ধরনের উস্কানি- জানতে চাইলে তিনি বলেন, ‘এরা সেখানে সমাবেশ করেছে, অর্থায়ন করেছেন, সরকারবিরোধী উস্কানি দিয়েছে।’

বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের দুই বছর পূর্তির দিন গত ২৫ আগস্ট উখিয়ায় রোহিঙ্গাদের বিশাল সমাবেশ নিয়ে এখনো তুমুল আলোচনা চলছে। বাংলাদেশের সাম্প্রতিক ইতিহাসে এতবড় সমাবেশ কখনো হয়নি। আর ওই সমাবেশে রোহিঙ্গারা সাফ জানিয়ে দিয়েছে, মিয়ানমার তাদেরকে নাগরিকত্ব না দিলে তারা ফিরে যাবে না। আর তাদেরকে জোর করে পাঠানোর চেষ্টা করা হলে পরিস্থিতি ঘোলা হবে।

রোহিঙ্গাদের দুই বছর ধরে বাংলাদেশে অবস্থান, তাদেরকে জীবনের নিরাপত্তা, খাদ্য, বাসস্থান ছাড়াও চিকিৎসা এমনকি শিক্ষাসেবা দেওয়া হচ্ছে। শুরুতে দেশবাসী তাদেরকে স্বাগতও জানিয়েছে। তবে ইদানীং কক্সবাজারে নানা অপরাধমূলক তৎপরতায় রোহিঙ্গাদের নাম এসেছে। একাধিক বাংলাদেশিকে হত্যা, আর দুই বার প্রত্যাবাসনে রাজি না হওয়ায় স্থানীয়দের সঙ্গে তাদের বিরোধের খবরও আসছে। এই অবস্থায় রোহিঙ্গাদের ‘পরিস্থিতি ঘোলাটে’ করার হুমকি মানুষ স্বাভাবিকভাবে নেয়নি।

রোহিঙ্গারা নিজ দেশে ফিরতে রাজি না হওয়ার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাদেরকে বিভিন্ন এনজিওও উস্কানি দেওয়ার অভিযোগ আনা হয়েছে। বন্ধ করে দেওয়া হচ্ছে থ্রি জি ও ফোর জি মোবাইল ফোন সেবা। উস্কানি দেওয়ার অভিযোগে ৪১টি এনজিওকে রোহিঙ্গা ক্যাম্পের ভেতর সব কর্মকা- বন্ধের নির্দেশ এসেছে।

সবশেষ অ্যাডোরা বাংলাদেশ ও আল মারকাজুলের সব কার্যক্রম বন্ধের এই নির্দেশনা জারি হয়েছে মঙ্গলবার।

এনজিও ব্যুরো জানাচ্ছে, আরো বেশ কিছু এনজিওর কার্যক্রম সম্পর্কেও পর্যালোচনা চলছে। ২০১৭ সাল থেকে রোহিঙ্গা ক্যাম্পে ১৩৯টি এনজিও কাজ করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2019
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া