১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

adv

আঙুলে আঙুলে কুস্তির খেলা

স্পাের্টস ডেস্ক : আঙুলে আঙুলে কুস্তির খেলা। সে এক বিরাট ব্যাপার। যার আঙুল যতো শক্তিশালী সেই প্রতিপক্ষকে টেনে এনে উল্টে দেয়। তবে বহু প্রাচীন এই খেলার ইতিহাস সম্পর্কে কিছু জানা যায়নি। ধারণা করা হয় দুই পক্ষের বিবাদ মেটাতে আগেকার যুগে এই খেলা হতো। বিবিসি জানাচ্ছে, জার্মানির ব্যাভেরিয়ায় এবার ৬০তম আঙুল কুস্তির আসর ছিলো জমজমাট। বহু প্রতিযোগী নিজের আঙুলের শক্তি পরীক্ষায় অবতীর্ণ হয়েছিলেন।
এই প্রচলিত খেলার পোশাকি নাম জার্মান ফিঙ্গার রেসলিং বা ফিঙ্গারহ্যাকেন প্রতিযোগিতা। এটি অস্ট্রিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেনেও অনুষ্ঠিত হয়।
দুই প্রতিযোগী তাদের সর্বশক্তি দিয়ে নিজেদের কেবল একটি আঙুল ব্যবহার করেন। একটা ছোট চামড়ার গিঁট দিয়ে দুইজনের দুটি আঙুল বাঁধা থাকে। তারপর যার যতো শক্তি সে অন্যকে নিজের দিকে টানতে থাকে। শেষ পর্যন্ত একজন অপরকে টেনে নিয়ে আসে। তখনই শেষ হয় খেলা।
ক্রীড়া তালিকায় আঙুল কুস্তিকে সেমি কমব্যাট বিভাগে রাখা হয়েছে। কারণ এর সঙ্গে জড়িত দৈহিক শক্তি। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের অনেক শারীরিক ধকল পোহাতে হয়। খেলতে গিয়ে আঙুল কেটে যাওয়া, ভেঙে যাওয়া, উল্টে পড়া খুব সাধারণ বিষয়। তাই নিয়মানুসারে প্রতিযোগীদের ওজন এবং বয়স একই রকম বা কাছাকাছি হতে হয়।
অন্যান্য কুস্তির মতো আঙুল কুস্তিগিরদের প্রচুর প্রশিক্ষণ নিতে হয়। যেমন এক আঙুল দিয়ে বল চেপে ধরা। এক আঙুল দিয়ে ভারি ওজন তোলা। শারীরিক শক্তির পাশাপাশি এই খেলার কৌশল জানতে হয়। সেইসঙ্গে থাকতে হয়, যন্ত্রণা সহ্য করার মতো শক্তি।
জানা গেছে, ইউরোপের বিভিন্ন দেশে আঙুল কুস্তির মাধ্যমে অনেক বড় সমস্যার সমাধান হয়েছে। এর সঙ্গে জড়িয়ে স্থানীয় ঐতিহ্য।
গূত্র : কলকাতা টোয়েন্টিফোর

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই   সেপ্টেম্বর »
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া