adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আবারও সৌদি যুবরাজকে ফোন করে কাশ্মীর পরিস্থিতি জানালেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীর ইস্যুতে আবারও সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ফোন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা বাতিলের পর সৌদি আরবে এটা ইমরান খানের দ্বিতীয় ফোনকল।

সোমবার রাতে ফোনে সৌদি যুবরাজকে ভারত ‘দখলীকৃত কাশ্মীরের’ পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন ইমরান খান।

ফোনে সৌদি যুবরাজকে কাশ্মীরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আস্থায় আনার চেষ্টা করেন এবং সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।
এদিেকে সৌদি যুবরাজের সঙ্গে ফোনে কথা বলার আগে সোমবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন ইমরান খান। ভারতের প্রধানমন্ত্রী কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিল করে ঐতিহাসিক ভুল করেছেন বলে তিনি মন্তব্য করেন।

তার ভাষায়, এখন এটা হলো কাশ্মীরি জনগণের সামনে ঐতিহাসিক সময়। ভারতের কাছ থেকে বহু দশকের স্বাধীনতার স্বপ্ন অর্জনের সময় এটা তাদের।

ইমরান খান বলেন, তিনি কাশ্মীরিদের একজন দূত হয়ে কাজ করবেন। প্রতিটি ফোরামে তুলে ধরবেন কাশ্মীর ইস্যু। প্রতি সপ্তাহে কিছু সময় বের করে কাশ্মীরিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষোভ করার আহ্বান জানান তিনি পাকিস্তানিদের প্রতি।

এদিকে গত ৫ আগস্ট কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা সম্পর্কিত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ভারত। এরপর থেকে থমথমে অবস্থা বিরাজ করছে কাশ্মীর জুড়ে। বিভিন্ন স্থানে সংঘর্ষ ও গ্রেফতারের ঘটনা ঘটছে।

যদিও ভারতের কেন্দ্রীয় সরকারসহ কাশ্মীরের স্থানীয় প্রশাসনও বলছে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক। কিন্তু স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানালেন, উপত্যকার বিভিন্ন জায়গা থেকে এ পর্যন্ত অন্তত ৪ হাজার ১০০ জনকে গ্রেফতার করেছে নিরাপত্তা বাহিনী। এছাড়াও এ পর্যন্ত ৬০৮ জনের বিরুদ্ধে বিতর্কিত জনসুরক্ষা আইনে মামলা দেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2019
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া