১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

adv

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে বাংলাদেশকেই দুষলাে মিয়ানমার

ডেস্ক রিপাের্ট : গত ২৩ আগস্ট দ্বিতীয় দফায় রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যর্থ হওয়ার জন্য বাংলাদেশকেই দুষল মিয়ানমার।

শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ দোষারোপ করা হয়।

এতে বলা হয়, রোহিঙ্গাদের নিয়ে সঠিক কাগজপত্র দিতে পারেনি বাংলাদেশ।
তবে বাংলাদেশ নয়, মিয়ানমারের কারণেই প্রত্যাবাসন শুরু করা যাচ্ছে না বলে জানিয়েছে জাতিসংঘ।

বৃহস্পতিবার (প্রায় সাড়ে তিন হাজার রোহিঙ্গার মিয়ানমারে ফেরার মাধ্যমে দ্বিতীয় দফায় প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। কিন্তু রোহিঙ্গাদের অনিচ্ছা ও নানা শর্তের মুখে আবারো তা ভেস্তে যায়।

সব ধরনের প্রস্তুতি সত্ত্বেও দ্বিতীয় দফার উদ্যোগ বাস্তবায়ন করতে না পারার জন্য আবারও বাংলাদেশকেই দুষেছে মিয়ানমার। রোহিঙ্গাদের যাচাই বাছাইয়ে সঠিক কাগজপত্র দিতে না পারায় প্রত্যাবাসন প্রক্রিয়া ব্যর্থ হয় বলে দাবি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের।

চারশ’ হিন্দু রোহিঙ্গাকে ফিরিয়ে দিতে মিয়ানমারের পক্ষ থেকে অনুরোধ করা হলেও বাংলাদেশ তা প্রত্যাখ্যান করে বলেও দাবি তাদের।

তবে জাতিসংঘ বলছে বাংলাদেশ নয়, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে প্রস্তুত নয় মিয়ানমার সরকার। উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যের বর্তমান পরিস্থিতি রোহিঙ্গাদের ফেরার অনুকূল নয়।

জাতিসংঘের আবাসিক ও মানবিক সহায়তা বিষয়ক সমন্বয়ক কেনিউট অস্টবাই বলেন, রোহিঙ্গারা যাতে ফিরতে পারে আগে সেই পরিবেশ নিশ্চিত করতে হবে। সঠিক জীবনমান ও নিরাপত্তা নিশ্চিত করলে তবেই তারা ফিরতে পারবে। রাখাইনে ফিরে যাওয়ার অধিকার রয়েছে তাদের। রোহিঙ্গারা যখন ফিরে যাবে তারা যেন স্বাভাবিক জীবনযাপন করতে পারে সে পরিবেশও গড়ে তুলতে হবে।

এর আগে গত বৃহস্পতিবার জাতিসংঘ জানায়, গণহত্যার উদ্দেশ্যেই ২০১৭ সালে যৌন সহিংসতা চালানোর পাশাপাশি রোহিঙ্গাদের দেশত্যাগে বাধ্য করে মিয়ানমারের সেনারা।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই   সেপ্টেম্বর »
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া