১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৩১শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

এক বছরের নিষেধাজ্ঞা পেলেন আফগানিস্তানের তারকা ক্রিকেটার শাহজাদ

স্পোর্টস ডেস্ক : আফগানিস্তানের তারকা ক্রিকেটার মোহাম্মদ শাহজাদ নিষিদ্ধ হয়েছিলেন আগেই। কিন্তু তার শাস্তির মেয়াদটা তখন স্পষ্ট করেনি দেশটির ক্রিকেট বোর্ড (এসিবি)। বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছিল, নিষেধাজ্ঞাটা অনির্দিষ্টকালের। অবশেষে শাস্তির মাত্রাটা জানতে পেরেছেন শাহজাদ। আগামী এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকবেন তিনি।

রবিবার (১৮ অগাস্ট) শাহজাদের নিষেধাজ্ঞার সময়সীমা নির্ধারণ করেছে এসিবি। বোর্ডের নীতিমালা ভঙ্গের দায়েই মূলত এই শাস্তি পেয়েছেন তিনি।

আফগান বোর্ডের নীতিমালার একটি ধারা অনুসারে, দেশের বাইরে ভ্রমণে যেতে হলে ক্রিকেটারদের অবশ্যই তাদের কাছ থেকে অনুমতি নিতে হবে। কিন্তু শাহজাদ তা না করে পাকিস্তানের পেশোয়ারে গিয়েছেন এবং সম্প্রতি তাকে সেখানেই অনুশীলন করতে দেখা গেছে।

এক বিবৃতিতে এসিবি জানিয়েছে, ‘দেশের ভেতরেই অনুশীলন ও প্রশিক্ষণের জন্য আমাদের সুসজ্জিত সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে এবং এসব উদ্দেশ্যে আফগান খেলোয়াড়দের দেশের বাইরে যাওয়ার দরকার নেই।’

শাহজাদের জন্ম যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের নাঙ্গারহারে হলেও বাবা-মায়ের সঙ্গে তার শৈশব কেটেছে পেশোয়ারের একটি উদ্বাস্তু ক্যাম্পে। তিনি সেখানেই বিয়ে করেছেন। ফলে প্রায়শই নিজ মাতৃভূমি ছেড়ে পাকিস্তানে যান তিনি।

এর আগেও উইকেটরক্ষক-ব্যাটসম্যান শাহজাদকে একই বিষয় নিয়ে সতর্ক করেছিল আফগান বোর্ড। গেল বছর তাকে জরিমানা করেছিল এসিবি এবং চুক্তি বাতিলের হুমকি দিয়ে তাকে স্থায়ীভাবে আফগানিস্তানে বসবাস করতেও বলেছিল। কিন্তু কোনো কিছুতেই কর্ণপাত করেননি শাহজাদ।

আফগান বোর্ডের সঙ্গে শাহজাদের সম্পর্ক গেল দুই মাস ধরে জটিল আকার ধারণ করেছে। বিশ্বকাপ চলাকালে তাকে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হয় হাঁটুর চোটের কথা উল্লেখ করে। কিন্তু রাজধানী কাবুলে পৌঁছে গণমাধ্যমের কাছে শাহজাদ জানিয়েছিলেন, তিনি ফিট আছেন। এমনকি দলে সুযোগ না দিলে ক্রিকেট ছেড়ে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছিলেন তিনি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই   সেপ্টেম্বর »
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া