৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ২৩শে ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

জাপানি এয়ারফোর্স ওয়ান কেনা যাবে ২৩৭ কোটি টাকায়

আন্তর্জাতিক ডেস্ক : যারা ভিআইপি জাম্বো জেটের মালিক হতে চান- তাদের জন্য দারুণ খবর! জাপানি এয়ারফোর্স ওয়ান-খ্যাত বোয়িং ৭৪৭-৮০০ উড়োজাহাজটি বিক্রি হচ্ছে ২.৮ কোটি ডলারে, যা বাংলাদেশি মুদ্রায় ২৩৭ কোটি টাকারও বেশি।

সিএনএন জানায়, এই উড়োজাহাজে জাপানের সম্রাটের পাশাপাশি চড়েছেন দেশটির ১৪ প্রধানমন্ত্রী।

১৯৯১ সালে নির্মিত বোয়িংটি জাপানি বিমানবাহিনীর নামে নিবন্ধিত। বোয়িং-এর প্রথাগত নকশা পরিবর্তন করে এতে যোগ করা হয়েছে একটি শয়নকক্ষ, গোসলখানা, অফিস ও লাউঞ্জ। রয়েছে সেক্রেটারি কেবিনসহ বিলাসবহুল নানান ব্যবস্থা।

এতে আসন রয়েছে ৮৫টি। অন্য দিকে যুক্তরাষ্ট্রের আলোচিত এয়ারফোর্স ওয়ানের আসনসংখ্যা এর চেয়ে কম, ৭০টি।

বলা হচ্ছে, উড়োজাহাজটির বয়স তিন দশক হতে চললেও এখনো দেখতে ঝাঁ চকচকে। যত্নআত্তির একটুও কম পড়েনি। এখনো দেখতে ঠিক যেন কারখানা থেকে বের করা নতুন বোয়িং! আর এর ব্যবহারও হয়েছে কম। মাত্র ১৬ হাজার ৩৩২ ঘণ্টা। যাকে বলা হচ্ছে পৃথিবীর সবচেয়ে কম সময় আকাশে উড়া বোয়িং।

এই ৭৪৭-৪০০ বোয়িংটি দুটি অফিশিয়াল ভিআইপি বাহনের মধ্যে। অ্যাভিয়েশন ইন্টারন্যাশনাল নিউজ জানায়, দুই বাহনই বর্তমানে অবসরে গেছে। তার বদলে ব্যবহৃত হচ্ছে বোয়িং ৭৭৭-৩০০ইআর জেটস।

এর আগে ডিসেম্বরে ক্ষমতায় আসার পরপরই মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস মানুয়েল লোপেজ ওব্রাডর। তিনি ভ্রমণের জন্য বাণিজ্যিক উড়োজাহাজ বেছে নেন। ভিআইপি উড়োজাহাজকে নিজের জন্য বিব্রতকর বলে উল্লেখ করেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই   সেপ্টেম্বর »
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া